× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ডেল্টার থেকেও দ্রুত ছড়াতে পারে ওমিক্রন: মহামারি বিশেষজ্ঞের আশঙ্কা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৯, ২০২১, সোমবার, ৭:২৫ অপরাহ্ন

কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও দ্রুত সংক্রমিত হয় ওমিক্রন ভ্যারিয়েন্ট। এমন ইঙ্গিতই দিচ্ছেন মহামারি বিশেষজ্ঞরা। দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের যে ধরণের সংক্রমণ দেখা গেছে তার উপর গবেষণার প্রাথমিক পর্যায়ে এমন ধারণা পাওয়া গেছে। দেশটির কোভিড-১৯ বিষয়ক উপদেষ্টা কমিটির সাবেক প্রধান মহামারি বিশেষজ্ঞ সালিম আব্দুল করিম সিএনএনকে ওমিক্রনের দ্রুত সংক্রমণের বিষয়টি জানিয়েছেন। তিনি বলেন, এখনো এই ভ্যারিয়েন্ট সম্পর্কে জানার অনেক কিছু আছে। আগামি কয়েক সপ্তাহের মধ্যে সবকিছু স্পষ্ট হয়ে যাবে। আমরা এখনো মাত্র এক সপ্তাহ ধরে ভ্যারিয়েন্টটিকে চিনেছি। তাই এখনো সকল প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়।
এরপরই সিএনএনের জন বারম্যান তাকে প্রশ্ন করেন, ওমিক্রন কি ডেল্টার থেকেও বেশি সংক্রমক? উত্তরে আব্দুল করিম বলেন, এটি হয়ত ভ্যাকসিনের প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম অর্থাৎ এটি ছড়াবেও দ্রুত। ডেল্টার মতো এটিরও একই ধরণের মিউটেশন হয়েছে। তাই এমনিতেই এটি যে দ্রুত গতিতে ছড়াতে সক্ষম তা ধারণা করা যায়। আবার আমরা বেটা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে দেখেছি শরীরের প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিচ্ছে ভাইরাস। এর সঙ্গে ওমিক্রনের মিল পাওয়া গেছে। ফলে আমরা এটিও আশঙ্কা করছি, এই ভ্যারিয়েন্ট অনেকাংশেই এন্টিবডিকে ফাঁকি দিতে পারবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর