× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার , ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ইতিহাসের পাতায় পাকিস্তানের দুই ওপেনার

খেলা

স্পোর্টস ডেস্ক
৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার

চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে দারুন ব্যাট করছেন পাকিস্তানের দুই ওপেনার আবিদ আলি ও আব্দুল্লাহ শফিক। ম্যাচের প্রথম ইনিংসে উদ্বোধনী জুটিতে তারা করেছিলেন ১৪৬ রান। দ্বিতীয় ইনিংসেও পাকিস্তানকে জয়ের পথে রেখেছে তাদের উদ্বোধনী জুটি। বাংলাদেশের দেওয়া ২০২ রানের এরই মধ্যে উদ্বোধনী জুটি করে ফেলেছে ১০৯ রান। পঞ্চম দিনে তাদের জয়ের জন্য বাকি রয়েছে আর মাত্র ৯৩ রান। শুধু জয়ের পথে এগিয়ে যাওয়াই নয়, ইতিহাসের পাতায়ই ঢুকে গেছে পাকিস্তানের এই উদ্বোধনী জুটি। তাদের টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো একই ম্যাচের দুই ইনিংসে শতরানের জুটি করেছে ওপেনাররা। যার প্রথমটি ছিল ২০০৩ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।
সেবার ঘরের মাঠ লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে নিজেদের প্রথম ইনিংসে ১০৯ রান করেন পাকিস্তানের দুই ওপেনার তৌফিক ওমর ও ইমরান ফরহাত।
পরে দ্বিতীয় ইনিংসে তৌফিক ও ইমরানের জুটিতে আসে ১৩২ রান। প্রায় ১৮ বছর আগের সেই ম্যাচে পাকিস্তানের লক্ষ্য ছিল ১৬১ রানের। যা তাড়া দুই উইকেট হারিয়েই তাড়া করে ফেলে। এবার বাংলাদেশের বিপক্ষে ২০২ রানের লক্ষ্যে উদ্বোধনী জুটিতেই চলে এসেছে ১০৯ রান। সব ঠিক থাকলে হয়তো চট্টগ্রামেও জয় নিয়ে মাঠ ছাড়বে পাকিস্তান।
সবমিলিয়ে টেস্ট ইতিহাসে ৫৯ বার একই ম্যাচের দুই ইনিংসে শতরানের উদ্বোধনী জুটির দেখা মিলেছে। সর্বপ্রথম ১৮৯৯ সালে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচে দেখা গিয়েছে এমন কীর্তি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর