× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ জানুয়ারি ২০২২, শুক্রবার , ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৪ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

সেরা স্ট্রাইকার লেভা, ইতিহাসে চেলসি

খেলা

স্পোর্টস ডেস্ক
৩০ নভেম্বর ২০২১, মঙ্গলবার

করোনা মহামারির কারণে গতবার দেয়া হয়নি ব্যালন ডি’অর। ২০২০ সালে নিরঙ্কুশ ফেভারিট ছিলেন রবার্ট লেভানদোভস্কি। এবারো লড়াইয়ে ছিলেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার। লিওনেল মেসির কাছে হেরে গেছেন তিনি। তবে প্রাপ্তিও কম নেই লেভার। প্রথমবারের মতো চালু হওয়া বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতেছেন তিনি।
২০২০ সালে ব্যালন ডি’অর জিততে না পারলেও ফিফার বর্ষসেরা পুরস্কার জেতেন লেভানদোভস্কি। গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে তার।

বায়ার্নের জার্সিতে বুন্দেসলিগায় করেন ৪১ গোল।
ভেঙে দেন জার্ড মুলারের গড়া ৪৯ বছর আগে করা ৪০ গোলের রেকর্ড। ৩৩ বছর বয়সী এই তারকা জাতীয় দলের হয়ে গত মৌসুমে ১১ ম্যাচে গোল করেন ৯টি। এর মধ্যে তিনটি ইউরো চ্যাম্পিয়নশিপে। পোল্যান্ডের প্রথম খেলোয়াড় হিসেবে প্রতিযোগিতাটির টানা তিন আসরে গোল করার কীর্তিও গড়েন তিনি।

ব্যালন ডি’অর অ্যাওয়ার্ডে প্রথমবারের মতো নির্বাচন করা হয়েছে বর্ষসেরা ক্লাব। প্রথম সেই পুরস্কার জিতে ইতিহাসে নাম লিখিয়েছে চেলসি। অথচ গত মৌসুমের শুরুতে ধুঁকছিল দলটি। এক সময় ইংলিশ প্রিমিয়ার লীগের নবম স্থানে নেমে যায় ব্লুজ’রা। সেসময় টমাস টুখেলের হাতে কোচের দায়িত্ব তুলে দেয় চেলসি। পরের সময়টা চেলসি কাটিয়েছে স্বপ্নের মতো। ম্যানচেস্টার সিটিকে হারিয়ে জিতে নেয় চ্যাম্পিয়নস লীগ। গত আগস্টে ভিয়ারিয়ালকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপাও ঘরে তুলেছে চেলসি। চলমান মৌসুমেও দারুণ ছন্দে টমাস টুখেলের দল। রয়েছে ইংলিশ প্রিমিয়ার লীগের শীর্ষে। এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে চ্যাম্পিয়নস লীগে শেষ ষোলোর টিকিট।
সেরা উদীয়মানের পুরস্কার জিতে পেদ্রির মেসি স্বরণ

গত মৌসুমে লিওনেল মেসির সঙ্গে জুটি বেধে একাধিক জয় এনে দিয়েছেন পেদ্রি। মাঝমাঠে মেসির সঙ্গে পেদ্রির জুটিটাও জমে গিয়েছিল। ১৮ বছর বয়সে বার্সার সিনিয়র দলে অভিষেক। দারুণ পারফরমেন্স গত মৌসুমের প্রায় সব ম্যাচে খেলেছেন পেদ্রি। স্পেনের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল ও অলিম্পিকে জেতেন রৌপ্য পদক। ক্লাব কিংবা জাতীয় দল দুই জায়গাতেই নিজেকে অপরিহার্য করে তুলেছেন। সময়ের অন্যতম সেরা তরুণ মিডফিল্ডার জিতেছেন সেরা উদীয়মান ফুটবলারের পুরস্কার।

প্যারিসে ব্যালন ডি’অর অনুষ্ঠানে পেদ্রির হাতে তুলে দেয়া হয় সেরার পুরস্কার। তার আগে মেসি জেতেন ব্যালন ডি’অর। সিনিয়র ক্যারিয়ারের শুরুতে যার সঙ্গে খেলেছেন পেদ্রি। সেরা উদীয়মানের পুরস্কার হাতে পেদ্রি বলেন, ‘সেরা ফুটবলার হয়ে উঠতে এবং আমার ক্যারিয়ারে এগিয়ে যাওয়াতে মেসি অনেক সাহায্য করেছেন। মেসির মতো একজনের কাছ থেকে শিখতে পারা অনেক বড় অর্জন।’
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর