× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা / কিছু অঞ্চলে করুণ পরিণতি বয়ে আনতে পারে ‘ওমিক্রন’

শেষের পাতা

মানবজমিন ডেস্ক
১ ডিসেম্বর ২০২১, বুধবার

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে আরও সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলেছে, সারা বিশ্বে এই ভাইরাস উচ্চ মাত্রায় সংক্রমণ ঝুঁকি সৃষ্টি করেছে। এর ফলে কিছু অঞ্চলে করুণ পরিণতি বয়ে আনতে পারে ওমিক্রন। সোমবার সংস্থাটি এ সতর্কতা দিয়েছে। এর প্রধান ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস দরিদ্র দেশগুলোকে টিকাদান দ্রুততর করার জন্য বিশ্ববাসীর প্রতি নতুন করে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এখনো কোভিড-১৯ আমাদেরকে ছেড়ে যায়নি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয় এ মাসে।
প্রাথমিক তথ্যে বলা হচ্ছে, এর আছে নতুন করে সংক্রমণের উচ্চ মাত্রায় ক্ষমতা। ভ্যারিয়েন্ট সম্পর্কে দ্রুততার সঙ্গে বিশ্বকে জানানোর জন্য প্রশংসা করা হয়েছে দক্ষিণ আফ্রিকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অপ্রত্যাশিত সংখ্যক স্পাইক প্রোটিনের রূপান্তর ঘটিয়েছে ওমিক্রন। করোনা মহামারিতে তার অনেকটা ভয়াবহ বিপর্যয় ডেকে আনতে পারে।
 সোমবার বক্তব্যকালে ড. টেডরোস বলেছেন, ওমিক্রন উচ্চ মাত্রায় সংক্রমণ, অধিক সংক্রমণের ঝুঁকি সৃষ্টি করে কিনা এবং বিদ্যমান টিকাগুলোর সঙ্গে কি প্রতিক্রিয়া দেখায়- তা নির্ধারণের জন্য বিশ্বজুড়ে বিজ্ঞানীরা কাজ করে চলেছেন। তিনি আরও বলেন, ওমিক্রন আমাদেরকে আরেকবার স্মরণ করিয়ে দিচ্ছে, আমরা অনেকেই হয়তো ভাবছি করোনা মহামারি শেষ হয়ে গেছে। কিন্তু আসলে তা নয়।
এ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভ্যারিয়েন্টের সংক্রমণের খবর পাওয়া গেছে। তার মধ্যে আছে কানাডা, বৃটেন, পর্তুগাল, বেলজিয়াম, নেদারল্যান্ডস। তবে ওমিক্রন আক্রান্ত হয়ে কারও মারা যাওয়ার খবর জানা যায়নি বলে জানিয়েছেন ড. টেডরোস।
নতুন এই ভ্যারিয়েন্টের কারণে দক্ষিণ আফ্রিকা ও তার প্রতিবেশীদের বিরুদ্ধে চটজলদি ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে বৃটেন, ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র। ইসরাইল ও জাপানে বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। একই রকম নির্দেশ দিয়ে এই দুটি দেশ বলেছে, নিজেদের নাগরিক দেশে ফিরলে তাদেরকে কোয়ারেন্টিনে থাকতে হবে। অন্যদিকে দীর্ঘদিন বিধিনিষেধের জালে আটকা পড়া সীমান্ত শিথিল করার সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু তারা আপাতত সেই সিদ্ধান্ত স্থগিত রেখেছে। দক্ষ শ্রমিক এবং আন্তর্জাতিক শিক্ষার্থী হিসেবে যেসব মানুষ ভিসা পেয়েছিলেন, বুধবার থেকে তাদের অস্ট্রেলিয়ায় প্রবেশ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এখন তা ১৫ই ডিসেম্বর পর্যন্ত বিলম্বিত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।
বৃটেনে ১৮ বছরের উপরে যাদের বয়স, তাদের সবাইকে করোনাভাইরাসের বুস্টার ডোজ নিতে বলা হচ্ছে। ওমিক্রন থেকে নতুন করোনার ঢেউ শুরু হতে পারে এবং এ জন্য তা থামিয়ে দিতে এই সিদ্ধান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিনিদের বুস্টার ডোজ নিতে উৎসাহিত করেছেন। জনগণকে ইনডোরে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন। তবে তিনি আর কোনো ভ্রমণ বিধিনিষেধ বা লকডাউন দিতে চান না। জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে কমপক্ষে ২৬ কোটি ১০ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৫০ লাখ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর