× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ঝুঁকিপূর্ণ তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিলো ভারত

প্রথম পাতা

কূটনৈতিক রিপোর্টার
১ ডিসেম্বর ২০২১, বুধবার

ঢাকার অনুরোধের প্রেক্ষিতে ভারত ভ্রমণের লাল তালিকা থেকে বাংলাদেশকে বাদ দেয়া হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল তিনি বলেন, আমাদের অনুরোধের পরিপ্রেক্ষিতেই ভারত ওমিক্রনের ঝুঁকিপূর্ণ তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিয়েছে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যে ‘ঝুঁকিপূর্ণ’ ১২টি দেশের তালিকা করেছিল ভারত যেখানে বাংলাদেশের নামও ছিল। মঙ্গলবার প্রচারিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তা মতে, ৩০শে নভেম্বর হালনাগাদ তালিকা প্রকাশ করেছে ভারত, যেখানে বাংলাদেশের নাম রাখেনি। তালিকাভুক্ত দেশের ভ্রমণকারীদের ভারতে প্রবেশের সময় আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত স্বাস্থ্য সতর্কতা অনুসরণ করতে হবে। হালনাগাদ তালিকায় ১১টি দেশ হলো বৃটেন, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরাইল। এর আগে গত রোববার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তির করোনা ধরা পড়ে। আর এরপরই ভারত সরকার বাংলাদেশসহ প্রায় অনেকগুলো দেশকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করার বিষয়ে নির্দেশিকা জারি করে।
বিশ্বব্যাপী সরকারগুলো নতুন ওমিক্রন নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ শুরু করেছে। সেই সঙ্গে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরও (ডিজিএইচএস) গত রোববার ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণ ও প্রতিরোধের জন্য একটি নির্দেশিকা ঘোষণা করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
শাজিদ
৩ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১:১০

ভারত ঝুকিপূর্ণ অবস্থা থেকে বাদ দিলেও ভারতকে বাদ দেয়া যাবেনা। বর্তমানে ভারতই সবচাইতে বেশি ঝুকিপূর্ণ দেশ।

অন্যান্য খবর