× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

যে কারণে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভারতীয় শিক্ষার্থী বাড়লেও চীনা শিক্ষার্থী কমছে

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) নভেম্বর ৩০, ২০২১, মঙ্গলবার, ৯:৫১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটিতে বহিরাগত শিক্ষার্থীদের মধ্যে চীন থেকে আসা শিক্ষার্থীদের সংখ্যা ঐতিহ্যগতভাবে সবসময়ই সবচেয়ে বেশি ছিল। কিন্তু, গত পাঁচ বছরে সেখানে চীন থেকে তুলনামূলকভাবে কম সংখ্যক শিক্ষার্থী পড়তে এসেছে। বিশ্ববিদ্যালয়টির সাম্প্রতিক শিক্ষার্থী শুমারির ফলাফল বলছে, স্নাতক পর্যায়ে বিশ্ববিদ্যালয়টিতে ভারতীয় শিক্ষার্থীদের সংখ্যা এখন চীন থেকে আসা শিক্ষার্থীদের সংখ্যার চেয়ে বেশি।

এ বিষয়ে ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটনের ইন্টারন্যাশনাল অ্যাডমিশন ডিরেক্টর রাচেল স্যালিনাস বলেন, "এই প্রথম আমরা দেখতে পেলাম যে শিক্ষার্থী আসার দিক থেকে ভারত শীর্ষস্থানীয় দেশ হয়ে উঠেছে এবং চীন এখন দ্বিতীয়। আমরা গত পাঁচ বছর বা তারও বেশি সময় ধরে স্নাতক স্তরে চীনা আবেদনকারীদের সংখ্যা কমতে দেখছি।"

ইন্ডিয়ানা থেকে প্রকাশিত দ্য হেরাল্ড টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছেঃ

ইন্ডিয়ানা ইউনিভার্সিটির অন্তর্বর্তীকালীন আন্তর্জাতিক সেবা বিষয়ক  অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট জন উইলকারসন এর কারণ ব্যাখ্যা করে বলেছেন, "এটা শুধু আমাদের বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রেই নয়। এগুলো 'ন্যাশনাল ট্রেন্ড'। দেশব্যাপী আমাদের সমকক্ষ প্রতিষ্ঠানগুলোতেও এমনটা ঘটছে। চীন দেখতে পেলো অল্প সময়ের মধ্যে তাদের অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য বিদেশে পাড়ি জমিয়েছে।
এটা দেখে তারা নিজেদের বিশ্ববিদ্যালয়ের মান বাড়াতে থাকলো। তারা তাদের লক্ষ্যের ব্যাপারে পুরোপুরি সৎ ছিল। তারা পড়ালেখার পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নেও মন দিলো।  তাদের বেশ কয়েকটি জাতীয় পরিকল্পনায় বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু শিক্ষার্থী ধারণক্ষমতাই নয়, গুণগত মান বাড়ানোর ব্যাপারেও নির্দেশনা ছিল"৷

উইলকারসন মনে করেন, চীনের লক্ষ্য ছিল আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রথমে আঞ্চলিক গন্তব্য এবং শেষ পর্যন্ত স্থানীয় গন্তব্য হয়ে ওঠা।

ইন্ডিয়ানা ইউনিভার্সিটির শিক্ষার্থী জিরুই সুনের মতে, উচ্চশিক্ষায় চীনা বিনিয়োগ ফলপ্রসূ হয়েছে। তিনি বলেন, "আমার মতে, সম্প্রতি এবং বিশেষ করে গত এক দশকে অব্যাহতভাবে চীন বিভিন্ন খাতে উন্নতি করছে। বিশেষ করে অর্থনীতি এবং শিক্ষায়৷ অনেক চীনা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক র‌্যাঙ্কিং বাড়ছে। তাই, অনেক পরিবার তাদের বাচ্চাদের দেশের (চীনের) বিশ্ববিদ্যালয়গুলোতে পাঠাতেই পছন্দ করছে। তাছাড়া, খরচও একটা কারণ। অনেক চীনা পরিবারই ইন্ডিয়ানা ইউনিভার্সিটি বা অন্যান্য আমেরিকান স্কুলে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় টিউশন ফি এবং আবাসনের অর্থ বহন করতে পারে না।"
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর