× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার , ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা / সেঞ্চুরি হাঁকালো টমেটো, গৃহস্থের মাথায় হাত

কলকাতা কথকতা

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ৯:৫১ পূর্বাহ্ন

টমেটো আর বাঙালিকে এখন আর আলাদা করা যায় না। বাঙালির হেঁশেলে হইহই করে ঢুকে পড়েছে টমেটো। কিন্তু, টমেটোর দাম চোখে জল আনছে গৃহস্তর। এই শীতে যখন টমেটো কখনও রান্নায় অনুঘটক হিসেবে ব্যবহৃত হয়, কখনও টমেটোর চাটনি খেয়ে আঙ্গুল চোষে বাঙালি, তখন কলকাতার বাজারে টমেটোর দাম সেঞ্চুরি ছুঁয়েছে। ৮০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছিলো টমেটো। বুধবার তা ১০০ ছুঁয়েছে। অতিবৃষ্টির ফলে কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও মহারাষ্ট্রে ফলন কম হওয়ায় সরবরাহ কম হওয়ায় এই অবস্থা।

কলকাতার বাজার বছরের এই সময়টাতে টমেটোর জন্য নির্ভরশীল এই তিন রাজ্যের ওপর।
সেখানে ফলন কম হওয়ায় চাপ পড়েছে কলকাতার বাজারে। তাছাড়া পরিবহন ব্যায়ও সাংঘাতিক ভাবে বেড়েছে। লেক মার্কেটের টমেটোর হোলসেলার কমল দে বললেন, আগে এক ট্রাক টমেটো বেঙ্গালুরু থেকে আনতে খরচ হত ৯২ হাজার টাকা। সেটা বেড়ে হয়েছে এখন এক লক্ষ সাত হাজার টাকা। ফলে, দাম বাড়ানো ছাড়া উপায় নেই।

কমল বাবুর মতে, আগামী ৪৫-৫০ দিন এই রকম অবস্থা চলবে। তারপর জানুয়ারির মাঝামাঝি পুরুলিয়া ও দক্ষিণ চব্বিশ পরগনার টমেটো উঠলে এবং রাজস্থান থেকে সরবরাহ আসলে টমেটোর দর ১০ টাকায় নামবে। তার আগে নিস্তার নেই গৃহস্থর।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর