× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

প্রথম নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে হন্ডুরাস

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ১০:৫৮ পূর্বাহ্ন

প্রথম নারী প্রেসিডেন্ট পেতে যাচ্ছে হন্ডুরাস। ক্ষমতাসীন দল ডানপন্থি ন্যাশনাল পার্টি পরাজয় স্বীকার করে নেয়ার পর নির্বাচিত হওয়ার পথ উন্মুক্ত হয়ে গেছে বামপন্থি লিব্রে (ফ্রি) পার্টির প্রার্থী ও সাবেক ফার্স্টলেডি মিস সিয়াওমারা ক্যাস্ত্রোর জন্য। এ অবস্থায় তাকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র। অভিনন্দন জানিয়েছেন পরাজয় স্বীকার করা প্রার্থী। প্রাথমিকভাবে সিয়াওমারা ক্যাস্ত্রো প্রতিদ্বন্দ্বীদের চেয়ে শতকরা ২০ ভাগ ভোটে এগিয়ে আছেন। তার বিজয়ের মধ্য দিয়ে ন্যাশনাল পার্টির ১২ বছরের শাসন ক্ষমতার ইতি ঘটবে। এই দলের শাসনামল কেলেঙ্কারি এবং দুর্নীতির অসংখ্য অভিযোগে অভিযুক্ত। সিয়াওমারা ক্যাস্ত্রো নির্বাচিত হলে তিনি বিভক্তি সৃষ্টিকারী প্রেসিডেন্টের স্থলাভিষিক্ত হবেন।
এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজের শাসনামল অভিযুক্ত হয়ে আছে মাদক ব্যবস্থার সঙ্গে সম্পর্ক থাকার জন্য। তার ভাই অ্যান্তোনিও পাচার করতে গিয়ে যুক্তরাষ্ট্রে ধরা পড়েছেন। সেখানে জেলে পচতে হচ্ছে তাকে এখন।
মাদক, স্বৈরশাসন এবং দুর্নীতির ধ্বংসস্তূপ থেকে হন্ডুরাসকে তুলে আনার প্রতিশ্রুতি দিয়েছেন সিয়াওমারা ক্যাস্ত্রো। তার স্বামী ম্যানুয়েল জেলায়া দেশ শাসন করেছিলেন ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত। এরপর এক সামরিক অভ্যুত্থানে ক্ষমতা হারান তিনি। তাকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার পর দু’বার এই পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন সিয়াওমারা ক্যাস্ত্রো।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে ভোট গণনা চলছিল। নির্বাচন পরিচালনাকারীরা আনুষ্ঠানিকভাবে কাউকে বিজয়ী ঘোষণা করেনি। প্রাথমিক ফলে সিয়াওমারা ক্যাস্ত্রো অনেক বেশি এগিয়ে থাকায় নির্বাচনের দুদিন পরে ক্ষমতাসীন দল পরাজয় স্বীকার করে নিয়েছে। সিয়াওমারা ক্যাস্ত্রোর এখন প্রধান প্রতিদ্বন্দ্বী নাসরি আসফুরা।
স্থানীয় একটি টেলিভিশনকে বলেছেন, এরই মধ্যে তিনি সিয়াওমারা ক্যাস্ত্রো ও তার পরিবারের সঙ্গে সাক্ষাত করেছেন। এরপর বলেছেন, এখন আমি জনগণকে প্রকাশ্যে বলতে চাই, একজন নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে তাকে আমি অভিনন্দন জানাই। আমি প্রার্থনা করি ঈশ্বর তার সহায় হবেন এবং প্রশাসন চালাতে তাকে সহায়তা করবেন, যাতে তিনি আমাদের হন্ডুরাসবাসীর জন্য উত্তম কাজ করতে পারেন।

সাবেক ফার্স্টলেডি সিয়াওমারা ক্যাস্ত্রো নির্বাচনের আগে বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু ভয়াবহ অপরাধ, মাদক পাচার আর দেশ থেকে যুক্তরাষ্ট্রমুখী অভিবাসীর স্রোতের কারণে দেশের ভাবমূর্তি যখন নেমে যাচ্ছে, তখন তিনি ক্ষমতায় আসছেন। কতটা করতে পারেন তা সময়ই বলে দেবে।
ওদিকে এরই মধ্যে তাকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বলেছেন, তার সঙ্গে কাজ করতে আগ্রহী ওয়াশিংটন।

নির্বাচন যত ঘনিয়ে আসছিল দেশটিতে, ততই স্পষ্ট হচ্ছিল যে ন্যাশনাল পার্টির জন্য ক্ষমতা ধরে রাখা এক কঠিন লড়াই হবে। এ দলটি ১২ বছর ক্ষমতায় ছিল। এ সময়ে সেখানে যে দুর্নীতি, গভীর দারিদ্র্য, তা আরো ভয়াবহ আকার ধারণ করেছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর