× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

আবারও জব্দ অর্থ ছাড় দিতে যুক্তরাষ্ট্রের প্রতি তালেবানদের আহ্বান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ৩:৩৪ অপরাহ্ন

কাতারের রাজধানী দোহা আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতি জব্দ করা শত শত কোটি ডলার ছাড় দেয়ার দাবি পুনর্ব্যক্ত করেছে তালেবানরা। আফগান তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সঙ্গে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি টম ওয়েস্টের মধ্যে দু’দিনের বৈঠক হয় দোহা’য়। সেখানে আফগানিস্তানকে কালো তালিকাভুক্ত এবং অবরোধ প্রত্যাহারের জন্য আহ্বান জানানো হয়।

আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধ গত আগস্টে শেষ করে যুক্তরাষ্ট্র। তারপর দুই দেশের মধ্যে কাতারে এটা দ্বিতীয় বৈঠক। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহার বলখি টুইটে বলেছেন, উভয় প্রতিনিধি বৈঠকে রাজনীতি, অর্থনীতি, মানবিক, স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপত্তাসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা করেছেন। এ সময় যুক্তরাষ্ট্রকে নিরাপত্তার নিশ্চিয়তা দিয়েছেন আফগানিস্তান প্রতিনিধি। একই সঙ্গে তিনি জব্দ করা অর্থের নিঃশর্ত মুক্তি দাবি করেন।
আহ্বান জানান রাজনীতি থেকে মানবিক ইস্যুকে আলাদা করে দেখার।

উল্লেখ্য, তালেবানরা ক্ষমতা কেড়ে নেয়ার পর নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে থাকা প্রায় ৯৫০ কোটি ডলারের রিজার্ভ জব্দ করে ওয়াশিংটন। সঙ্গে সঙ্গে আফগানিস্তানে কর্মকা- স্থগিত করে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফ এবং বিশ্ব ব্যাংক। আগস্টে আইএমএফ নতুন করে ৩৪ কোটি ডলার রিজার্ভ ইস্যু করেছিল। তাও আটকে রাখা হয়।

বিদেশি সাহায্য নির্ভর আফগানিস্তানের অর্থনীতি, মানবিক পরিস্থিতি এতে একেবারে ধরে পড়েছে। সরকারি কর্মকর্তা কর্মচারিদের বেতন দেয়া যাচ্ছে না মাসের পর মাস। রাজস্ব বিভাগ আমদানির খরচ দিতে অসমর্থ। এর ফলে ভয়াবহ খাদ্য সঙ্কটে পড়েছে দেশটি। জাতিসংঘ সতর্কতা দিয়ে বলেছে, প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ এই এই শীতে ভয়াবহ খাদ্য সঙ্কটে পড়বে। এই সংখ্যা মোট জনসংখ্যার কমপক্ষে অর্ধেক।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর