× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

২০২১ সালে বিশ্বের সবথেকে ব্যয়বহুল ২০ শহর

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ৪:৫৪ অপরাহ্ন

বিশ্বজুড়েই কোভিডের কারণে অর্থনৈতিক সংকট চলছে। এরমধ্যে সরবরাহ পদ্ধতিতে বিঘ্ন ও ভোক্তার চাহিদা পরিবর্তনের কারণে বড় শহরগুলোতে জীবনযাপনের খরচও বেড়ে চলেছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় জানানো হয়েছে, গত ৫ বছরের মধ্যে এই ব্যয় বৃদ্ধি সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তবে এরমধ্যেও কোনো কোনো শহর অন্য শহরগুলোর তুলনায় এই পরিবর্তন বেশি প্রত্যক্ষ করছে। কোভিড মহামারির দু বছরে বিশ্বজুড়ে সবথেকে ব্যয়বহুল শহরের তালিকায়ও বড় পরিবর্তন এসেছে। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) সেই তালিকায় প্রকাশ করেছে বুধবার।

গবেষণা বলছে, বর্তমানে বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহর হচ্ছে ইসরাইলের শহর তেল আবিব। এবারই প্রথমবারের জন্য ইসরাইলের কোনো শহর এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে। গত বছর এ অবস্থানে ছিল ফ্রান্সের রাজধানী প্যারিস।
বর্তমানে প্যারিস সিঙ্গাপুরের সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছে। ইআইইউ বলছে, তেল আবিবে সাম্প্রতিক বছরগুলোতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও যাতায়াতের খরচ বেড়েছে। একইসঙ্গে মার্কিন ডলারের বিপরীরে দেশটির মুদ্রা শেকেলের দামও বৃদ্ধি পেয়েছে।

এ বছর বিশ্বের ১৭৩টি শহরের বিভিন্ন ইনডেক্স বিশ্লেষণ করে এই গবেষণার ফল তৈরি করেছে ইআইইউ। গত বছরের তুলনায় এ বছর যুক্ত করা হয়েছে আরও ৪০টি শহরকে। এই তালিকা তৈরি করতে গিয়ে শহরগুলোতে ২০০ দিনের বেশি বাস করতে নানা ধরণের খরচের হিসাব তুলে আনা হয়েছে।

এ বছরের তালিকায় ইসরাইলি শহর তেল আবিবের পরেই আছে ফ্রান্সের রাজধানী প্যারিস ও সিঙ্গাপুর। এরপরে ৪র্থ ও ৫ম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ ও হংকং। মার্কিন শহর নিউ ইয়র্ক ও লস এঞ্জেলস রয়েছে ৬ষ্ঠ ও ৯ম স্থানে। ৭ম স্থানে রয়েছে সুইজারল্যান্ডের জেনেভা, ৮ম স্থানে আছে ডেনমার্কের কোপেনহেগেন। তালিকায় ১০ম স্থানে রয়েছে জাপানের শহর ওসাকা। এছাড়া তালিকার প্রথম ২০ শহরের মধ্যে রয়েছে, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল, জাপানের রাজধানী টোকিও, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা, অস্ট্রেলিয়ার সিডনি ও মেলবোর্ন, ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি, বৃটেনের রাজধানী লন্ডন, আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন, জার্মানির ফ্রাংফুট ও চীনের সাংহাই।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর