× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রন: আন্তর্জাতিক ফ্লাইট চালুর ঘোষণা স্থগিত করেছে ভারত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ৭:১৩ অপরাহ্ন

আগামি ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করার পরিকল্পনা থেকে সরে এসেছে ভারত। কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের কারণে সিদ্ধান্তে এই পরিবর্তন বলে জানিয়েছে দেশটির ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।
খবরে জানানো হয়েছে, গত মাসের শেষ দিকে ভারতের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয় যে আগামি ১৫ ডিসেম্বর থেকে সকল বাণিজ্যিক আন্তর্জাতিক ফ্লাইট চালু হচ্ছে। এর আগে প্রায় ২০ মাসের দীর্ঘ বিরতি ছিল এ ক্ষেত্রে। তবে বুধবার এক বিবৃতিতে ডিজিসিএ জানিয়েছে, কোভিডের উদ্বেগজনক ভ্যারিয়েন্টের কারণে বিশ্বজুড়ে যেসব পরিবর্তন হচ্ছে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। এই পর্যবেক্ষণের ভিত্তিতে আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হতে পারে। বৈশ্বিক পরিস্থিতি যখন আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার উপযোগী হবে সেসময় বিমান চলাচলের নতুন সময়সূচি ঘোষণা করা হবে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বর্তমানে বিভিন্ন দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ চুক্তির অধীনে যেভাবে বিমান চলাচল করছে তা অব্যাহত থাকবে।

এ সপ্তাহের প্রথম দিকে ভারতের জুনিয়র এভিয়েশন মন্ত্রী জেনারেল ভিকে সিং বার্তা সংস্থা এএনআইকে জানান, আন্তর্জাতিক ফ্লাইট চালু করার জন্য গত দুই মাস যাবত জনগণের পক্ষ থেকে ব্যাপক চাপ রয়েছে।
কিন্তু ওমিক্রন ভ্যারিয়েন্ট আন্তর্জাতিক ফ্লাইট চালুর সম্ভাবনাকে ধোঁয়াশায় ফেলে দিয়েছে।

কোভিড মহামারি শুরু হওয়ার পর ২০২০ সালে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা জারি করে ভারতের সরকার। অবশ্য তার কিছুদিন পর শর্তসাপেক্ষে কয়েকটি দেশের সঙ্গে ফ্লাইট যোগাযোগ চালু করেছে দেশটি। নিষেধাজ্ঞাটি ১৫ ডিসেম্বর পুরোপুরি উঠে যাওয়ার কথা থাকলেও ওমিক্রনের আগমনে সে অপেক্ষা আরো দীর্ঘায়িত হলো।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর