× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ইরানের উপর থেকে ‘অবৈধ’ মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান চীনের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ১, ২০২১, বুধবার, ৭:৪৫ অপরাহ্ন

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা নিয়ে আবারো আলোচনা শুরু হয়েছে। এতে ইরানের উপরে আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অবৈধ’ দাবি করে এর প্রত্যাহার চেয়েছে চীন। চীনের এক প্রতিনিধি বলেন, দর কষাকষির সুবিধার্থে যুক্তরাষ্ট্রকে ইরান ও অন্য পক্ষগুলোর উপরে আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিতে হবে। এ খবর দিয়েছে গ্লোবাল টাইমস।

খবরে বলা হয়েছে, সোমবার ভিয়েনাতে মিলিত হয়েছে ইরান, চীন, রাশিয়া, বৃটেন, ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরা। ২০১৫ সালে স্বাক্ষরিত এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে এনেছিলেন সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ফলে দেশটি আর আনুষ্ঠানিকভাবে এই চুক্তিতে নেই। এ কারণে মার্কিন প্রতিনিধির সঙ্গে সরাসরি আলোচনায় বসতে অস্বীকৃতি জানায় ইরান। তবে যুক্তরাষ্ট্রের কাছে আলোচনার বার্তা পৌঁছে দেয়া হচ্ছে।


আলোচনায় চীনের প্রতিনিধি হিসাবে যোগ দিয়েছেন জাতিসংঘে দেশটির স্থায়ী মিশনের দূত ওয়াং কুন। তিনি বলেন, আলোচনা ও দর কষাকষি হচ্ছে ইরানের পরমাণু ইস্যু সমাধানের একমাত্র সঠিক রাস্তা। এর জন্য যুক্তরাষ্ট্রকে ইরান এবং চীনসহ অন্য পক্ষগুলোর উপর থেকে অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, একটি ন্যায্য চুক্তিতে পৌছাতে দৃঢ় প্রতিজ্ঞ ইরান। তবে এই চুক্তির মাধ্যমে অবশ্যই ইরানের বৈধ স্বার্থ নিশ্চিত করতে হবে। তাই যতক্ষণ মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকছে ততক্ষণ এই আলোচনা অপ্রয়োজনীয় কথাবার্তা ছাড়া কিছুই না।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর