× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বুয়েট শিক্ষার্থীদের জন্য স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার

বুয়েট বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং সোসাইটি (বিএমইএস) কর্তৃক বুয়েট শিক্ষার্থীদের জন্য স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে স্তন ক্যান্সার থেকে আরোগ্য লাভ করা বুয়েটের প্রাক্তন ছাত্রী নবনিতা ইসলাম উপস্থিত ছিলেন এবং বাংলাদেশ ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও জেনেরাল সেক্রেটারি ড. মাসুমুল হক কর্মশালা পরিচালনা করেন। ক্যান্সার নিয়ে বর্তমান প্রজন্মকে সচেতন করার লক্ষ্যে বুয়েট অডিটোরিয়ামে আজ সকালে বাংলাদেশ ক্যান্সার এওয়ারনেস ফাউন্ডেশনের সহযোগিতায় এই সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত বুয়েট বিএমইএস এর উপদেষ্টা ড. মুহাম্মদ তারিক আরাফাত বক্তব্য প্রদান করেন। তিনি বুয়েট বিএমইএস স্টুডেন্ট চ্যাপ্টার গঠন করার উদ্দেশ্য ও চ্যাপ্টারের পরবর্তী গুরুত্বপূর্ণ কার্যক্রম তুলে ধরেন। ক্যান্সারের মত দুরারোগ্য ব্যাধি নির্মূলে প্রয়োজন স্বয়ংসম্পূর্ণ স্বাস্থ্যখাত যা বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার এবং ডাক্তারদের সমন্বিত প্রচেষ্টায় সম্ভব। ক্যান্সারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী মহিলাদের মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। প্রাথমিকভাবে ক্যান্সার শনাক্ত করা গেলে এবং সঠিক সময়ে সঠিক চিকিৎসা পেলে সুস্থ হওয়া সম্ভব।
রক্ষনশীল পরিবারের নারীরা সাধারণত জড়তা থেকেই রোগ সম্পর্কে কাউকে কিছু জানাতে চান না। জড়তা কাটিয়ে প্রাথমিক অবস্থায় নিরাময়ের ব্যবস্থা নিতে হবে। বুয়েট বিএমইএস এর উদ্যোগে বুয়েটে প্রথম বারের মত স্তন ক্যান্সার বিষয়ক নীরবতা ভাঙার উদ্দেশ্যে এই কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ড. মাসুমুল হক ক্যান্সারের প্রাথমিক লক্ষন, স্ক্রিনিং এর উপায়,স্বাস্থ্যকর জীবনযাত্রা সম্পর্কে শিক্ষার্থীদের বিস্তারিত ধারণা দেন। নবনিতা ইসলাম অনুষ্ঠানে পিএইচডিরত অবস্থায় ক্যান্সার ধরা পরার পর চিকিৎসা থেকে শুরু করে শারিরীক ও মানসিকভাবে ক্যান্সারকে মোকাবেলা করার অনুপ্রেরণাযোগানো গল্প বলেন। অনুষ্ঠানের এক পর্যায়ে অংশগ্রহণকারীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন এবং অনুষ্ঠান শেষে পুরষ্কার বিতরণ করা হয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর