× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

অর্থনৈতিক সংকট: নিজের কট্টোর সমর্থককে অর্থমন্ত্রী করলেন এরদোগান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ২, ২০২১, বৃহস্পতিবার, ৬:৩৮ অপরাহ্ন

অর্থনৈতিক সংকট সামলাতে এবার নতুন অর্থমন্ত্রী নিয়োগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান। নতুন অর্থমন্ত্রী হিসাবে নিয়োগ দেয়া হয়েছে তার কট্টোর সমর্থক নুরেদ্দিন নেবাতিকে। দেশটিতে কমেই চলেছে মুদ্রা লিরার মান। জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। বিশ্লেষকরা এর জন্য এরদোগানের উদ্ভট অর্থনৈতিক নীতিকে দায়ি করেছেন। কিন্তু এরদোগান উল্টো যারা তার নীতি মানতে চাননা তাদেরকে পদচ্যুত করে চলেছেন। গত ২ বছরে পরিবর্তন হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের ৪ গভর্নর। অক্টোবরে কেন্দ্রীয় ব্যাংকের ৩ প্রধান নীতি নির্ধারককেও বরখাস্ত করেন এরদোগান।
কিন্তু সংকট এরপর থেকে বেড়েই চলেছে। গত এক বছরে দেশটিতে মুদ্রাস্ফীতি হয়েছে প্রায় ৫০ শতাংশ। অথচ গত এক মাসেই লিরার দাম কমেছে ২৭ শতাংশ। এবার সাবেক অর্থমন্ত্রী লুতফি ইলভানের স্থানে নিয়োগ দেয়া হয়েছে এরদোগানের কট্টোর সমর্থক নুরেদ্দিন নেবাতিকে। এর পরেও লিরার দামের পতন অব্যাহত আছে। নেবাতি এর আগে তিন বছর সহকারী অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। চলমান সংকটের মধ্যেও তিনি গত সপ্তাহে এরদোগানের অর্থনৈতিক নীতির প্রশংসা করেন। এক টুইট বার্তায় তিনি লিখেছিলেন, এবার আমরা এরদোগানের নীতি বাস্তবায়ন করতে বধ্ব পরিকর।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
nam nai
৩ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ৮:২৭

Another Autocratic Leader . His arrogance will bring down Turkish economy to it''s knee then he will be begging EU , USA , China for help. Simply Stupidity .

অন্যান্য খবর