× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২২, রবিবার , ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রনের বিরুদ্ধে ‘কার্যকরী’ কোভিড ড্রাগ সোট্রোভিমাব, বৃটেনের অনুমোদন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক
৩ ডিসেম্বর ২০২১, শুক্রবার

সোট্রোভিমাব নামে কোভিডের একটি ওষুধকে অনুমোদন দিয়েছে বৃটেন। এই ওষুধ যারা গুরুতর কোভিড-১৯ সংক্রমণে ভুগছেন এবং যাদের জীবন ঝুঁকির মুখে রয়েছে তাদের চিকিৎসার জন্য এটি কার্যকর হবে বলে জানিয়েছেন বৃটিশ নিয়ন্ত্রকরা। ওষুধটি তৈরি করেছে বৃটেনভিত্তিক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইন। তাদের দাবি, এই ওষুধ নতুন ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকর।
বৃটেনের ওষুধ এবং স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা বা এমএইচআরএ জানিয়েছে, মৃদু থেকে মাঝারি কোভিডে আক্রান্ত ব্যক্তিদের হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি কমাতে নিরাপদ এবং কার্যকর বলে প্রমাণিত হয়েছে এই ওষুধ। বিশেষ করে যারা গুরুতর আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন এটি তাদের প্রাণ বাঁচাবে। গ্ল্যাক্সোস্মিথক্লাইন বা জিএসকে একটি বিবৃতিতে বলেছে, প্রি-ক্লিনিক্যাল ডেটা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, ওষুধটি নতুন ওমিক্রন ভারিয়েন্টের মূল মিউটেশনের বিরুদ্ধে কাজ করতে সক্ষম। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির দাবি, সোট্রোভিমাব বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা অনুমোদিত কোভিডের সব রকম ভ্যারিয়েন্টের বিরুদ্ধে নিজের কার্যকারিতার নিদর্শন রেখেছে।
সমস্ত ওমিক্রন মিউটেশনের সংমিশ্রণের বিরুদ্ধে সোট্রোভিমাবের নিরপেক্ষ কার্যকলাপ নিশ্চিত করতে পরীক্ষা চলছে। এই ফল ২০২১ এর শেষ নাগাদ হাতে চলে আসতে পারে।
এমএইচআরএ জানিয়েছে, কোভিড-১৯ সংক্রমণে আক্রান্ত উচ্চ ঝুঁকিপূর্ণ প্রাপ্তবয়স্কদের মধ্যে এই ওষুধের একটি ডোজ হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি ৭৯% শতাংশ কমাতে সক্ষম। এটি একটি মনোক্লোনাল অ্যান্টিবডি ও এক ধরনের প্রোটিন। এটি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে সংযুক্ত থাকে। এটি প্রয়োগে শরীরের কোষে ভাইরাসের প্রবেশ করার ক্ষমতা হ্রাস পায়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর