× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রন নিয়ে ইইউয়ের সতর্কতা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২১, শুক্রবার, ১১:২৮ পূর্বাহ্ন

ওমিক্রন নিয়ে ইউরোপের জন্য সর্তকতা উচ্চারণ করেছে ইউরোপিয়ান ইউনিয়নের জনস্বাস্থ্য বিষয়ক এজেন্সি সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল। তারা বলেছে, আগামী দু'এক মাসের মধ্যে পুরো ইউরোপে যে পরিমাণ মানুষ নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হবেন, তার মধ্যে অর্ধেকের বেশি আক্রান্ত হতে পারেন ওমিক্রনে। এখন পর্যন্ত ইউরোপে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৭৯ জন। তবে কোনো ক্ষেত্রে আক্রান্তদের অবস্থা অত্যন্ত শোচনীয়, সংকটজনক এমন খবর পাওয়া যায়নি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রাথমিকভাবে বলা হয়েছে এর আগে সনাক্ত হওয়া আলফা, বেটা, গামা ভ্যারিয়েন্টের থেকেও অধিক মাত্রায় সংক্রমণ ঘটাতে পারে ওমিক্রন। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য এখন পর্যন্ত বিজ্ঞানীদের মহল থেকে নিশ্চিত করা হয়নি। তারা দুই সপ্তাহের মতো সময় চেয়েছেন।
বলেছেন, এ সময়ের মধ্যে গবেষণায় বেরিয়ে আসবে সকল তথ্য। তার আগে ধরে নেয়া হচ্ছে, এই ভ্যারিয়েন্ট অতিমাত্রায় সংক্রমণ ঘটায়। ওদিকে ফরাসি সরকারের বিজ্ঞান বিষয়ক শীর্ষ উপদেষ্টা জ্যাঁ ফ্রাঁসিস ডেলফ্রেইসি বলেছেন, জানুয়ারির শেষ নাগাদ ডেল্টা ভ্যারিয়েন্টকে অতিক্রম করে যেতে পারে ওমিক্রন। এখন পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে ৭৯ জনের শরীরে এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা হলেও তাদের মধ্যে অর্ধেকের বেশী মানুষের শরীরে আক্রান্ত হওয়ার লক্ষণ অস্পষ্ট। বাকি অর্ধেকের শরীরে এই লক্ষণ হালকা আকারে দেখা দিয়েছে। তবে হাসপাতালে ভর্তি হওয়া অথবা মারাত্মক অসুস্থতা অথবা মৃত্যুর কোন রিপোর্ট এখন পর্যন্ত পাওয়া যায়নি। এসব মানুষ বেশিরভাগই যুব শ্রেণীর এবং তারা পূর্ণ ডোজ করোনা ভাইরাসের টিকা নিয়েছেন ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর