× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার , ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

জাতিসংঘে আফগানিস্তানকে প্রতিনিধিত্ব করতে দেয়ার আহ্বান জানালো তালেবান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২১, শুক্রবার, ৫:১২ অপরাহ্ন

জাতিসংঘে আফগানিস্তানকে কে প্রতিনিধিত্ব করবে তা নিয়ে একটি সিদ্ধান্ত স্থগিত করেছে সংস্থাটির এ সংক্রান্ত কমিটি। আফগানিস্তানের বর্তমান শাসকগোষ্ঠী তালেবান জাতিসংঘের এমন সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। গোষ্ঠীটি এখন তাদের প্রতিনিধি সুহাইল শাহিনকে জাতিসংঘে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করতে দেয়ার আহ্বান জানাচ্ছে। তবে তাকে প্রতিনিধি হিসাবে মেনে নেয়ার সিদ্ধান্ত বুধবার স্থগিত করে জাতিসংঘ। এর প্রেক্ষিতে তালেবানের অন্তর্বর্তী সরকারের উপ মুখপাত্র আনামুল্লাহ সামানগানি বলেন, জাতিসংঘের সদস্যপদ আফগান জনগণের বৈধ অধিকার এবং তা কাবুলকে দিতে হবে। তার দাবি, আফগানিস্তানকে জাতিসংঘের সদস্যপদ না দেয়ার সিদ্ধান্ত ‘বেআইনি’। এর মাধ্যমে একটি দেশকে তার অধিকার থেকে বঞ্চিত রাখা হচ্ছে।
জাতিসংঘের এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়া জানিয়েছে সুহাইল শাহিনও। তিনি বলেন, জাতিসংঘে একটি চেয়ার থাকার যে অধিকার আফগান জনগণের রয়েছে তা নিশ্চিত করা উচিৎ। তিনি আরও দাবি করেন আফগানিস্তানের বিরুদ্ধে যেকোনো ধরনের নিষেধাজ্ঞা অবৈধ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
mohammad alamgir
৬ ডিসেম্বর ২০২১, সোমবার, ৬:১৭

afghanistan should give equal rights to women like men.

Khaja
৩ ডিসেম্বর ২০২১, শুক্রবার, ১১:৫২

বিশ বছর যুদ্ধ করে হেরে গিয়ে আবার একটা নতুন খেলা শুরু করেছে।

অন্যান্য খবর