× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ সবথেকে বেশি কার্যকরী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২১, শুক্রবার, ৭:২৩ অপরাহ্ন

ফাইজার ও মডার্নার ভ্যাকসিনের তৃতীয় ডোজ সবথেকে বেশি প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বলে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। একটি বড় ট্রায়াল শেষে এই ফলাফল দেখতে পেয়েছেন তারা। বৃটেনের এনআইএইচআর ক্লিনিকাল রিসার্চ ফ্যাসিলিটিতে এই ট্রায়াল চালানো হয়। এর ভিত্তিতে দেশটির সরকার ঘোষণা দিয়েছে কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ কার্যক্রমে তারা শুধু ফাইজার ও মডার্নার ভ্যাকসিন ব্যাবহার করবে। ট্রায়ালে আরও জানা গেছে, বুস্টার ডোজ আসলেই শরীরে কোভিডের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে এবং হাসপাতালে ভর্তি ও মৃত্যুর হার সর্বনিম্ন পর্যায়ে নেমে আসে।
ইন্ডিপেন্ডেন্টের রিপোর্টে জানানো হয়েছে, বৃটেনে গত দুই সপ্তাহ সময়কালের মধ্যে প্রাপ্ত বয়স্কদের ১০ শতাংশের বেশি ভ্যাকসিনের বুস্টার ডোজ গ্রহণ করেছেন। এরমধ্য দিয়ে দেশটিতে বুস্টার ডোজ গ্রহণকারী জনসংখ্যা ৩৪ শতাংশ ছাড়িয়ে গেলো। তবে বুস্টার ডোজ ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কেমন কার্যকরী হবে তা এখনো নিশ্চিতভাবে বলতে পারছেন না বিজ্ঞানীরা।
এনআইএইচআর-এর প্রফেসর সল ফস্ট বুস্টার ডোজের ট্রায়ালের দায়িত্বে ছিলেন। তিনি বিবিসিকে জানান, কেউ বলতে পারে না ওমিক্রনের বিরুদ্ধে বুস্টার ডোজ কেমন কার্যকরি হবে। কেউ যদি বলে থাকে তাহলে অনুমান থেকে বলছে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সির কাছে স্যাম্পল পৌঁছে গেছে। আমরা আশা করছি সঠিক সময়ে এ সংক্রান্ত প্রশ্নের উত্তর পেয়ে যাবো।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর