× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার , ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ভারতের ১০ উইকেট নিয়ে বিরল অর্জন এজাজ প্যাটেলের

খেলা

স্পোর্টস ডেস্ক
৪ ডিসেম্বর ২০২১, শনিবার

ধীরে ধীরে নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠছেন এজাজ প্যাটেল। বিশেষত উপমহাদেশের উইকেটে কিউইদের অন্যতম ভরসা এই বাঁ হাতি স্পিনার। এবার বিরল কীর্তি অর্র্জনের মাধ্যমে নিউজিল্যান্ড দলে নিজের অবস্থান আরও শক্ত করলেন তিনি। মুম্বই টেস্টে ভারতের প্রথম ইনিংসের সবকটি উইকেট নিয়েছেন এজাজ।
ইনিংসে ১০ উইকেট নেয়া তৃতীয় বোলার এজাজ প্যাটেল।

সর্বশেষ ২২ বছর আগে এমন ঘটনার সাক্ষী হয়েছিল ক্রিকেট বিশ্ব। অনিল কুম্বলের স্পিন জাদুতে। দেড়শ বছরের ইতিহাসে এর আগে এই অর্জন করেছেন জিম লেকারও, তিনিও ছিলেন স্পিনার। ১৯৫৬ সালে ম্যানচেস্টার টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্ব প্রথম ইনিংসে ১০ উইকেট নেয়ার কীর্তি অর্জন করেছিলেন ইংলিশ বোলার লেকার।
ওই ম্যাচটি ইনিংস ও ১৭০ রানের বড় ব্যবধানে জিতেছিল ইংল্যান্ড।

অনিল কুম্বলের কীর্তিটা অর্জিত হয়েছে পাকিস্তানের বিপক্ষে। সেই টেস্টে ২১২ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত।
মুম্বইয়ের ওয়াংখেড়েতে ভারত প্রথম দিন শেষ করে ৪ উইকেটে ২২১ রান নিয়ে। বৃষ্টিবিঘিœত প্রথম দিনের চারটি উইকেটই শিকার করেছিলেন এজাজ। দ্বিতীয় দিন ভারত দাঁড়াতেই পারেনি তার সামনে। মায়াঙ্ক আগারওয়াল ১৫০ ও অক্ষর পেটেল ৫২ রান করে সাজঘরে ফিরলে খেই হারিয়ে ফেলে ভারত। ১০৯.৫ ওভারে গুটিয়ে যায় ৩২৫ রানে।
১০ উইকেট পেতে এজাজকে বল করতে হয়েছে ৪৭.৫ ওভার। প্রথম ইনিংসে এজাজের বোলিং ফিগার ৪৭.৫-১২-১১৯-১০।

ইনিংসে ৯টি উইকেট শিকারের রেকর্ড আছে ১৭ জনের। বাংলাদেশের তাইজুল ইসলাম ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট পেয়েছিলেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর