× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২২, রবিবার , ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৯ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

শ্রিংলা আসছেন মঙ্গলবার / প্রধানমন্ত্রীর দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
৫ ডিসেম্বর ২০২১, রবিবার

দু’দিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তার সফরে ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের ঢাকা সফরের কর্মসূচি চূড়ান্ত করার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবিত দিল্লি সফর নিয়েও আলোচনা হতে পারে। শনিবার সকালে বিশ্ব শান্তি সম্মেলনের সাইড লাইনে ফরেন সার্ভিস একাডেমিতে গণমাধ্যমের সঙ্গে আলাপে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ আভাস দেন। বলেন, ভারতের প্রধানমন্ত্রী এসেছিলেন এবং প্রেসিডেন্টও আসছেন। এ ছাড়া ১৮টি দেশে আমরা যৌথভাবে মৈত্রী দিবস পালন করবো। সেসব বিষয় নিয়ে আলোচনার জন্যই তিনি (শ্রিংলা) ঢাকা আসছেন। প্রধানমন্ত্রীর দিল্লি সফর ঠিক হয়ে গেছে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনো ঠিক হয়নি। তবে এ বিষয়েও আলাপ হবে হয়তো।
 এদিকে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে সরকারের পদক্ষেপ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সজাগ আছে।
দক্ষিণ আফ্রিকা এবং আশেপাশের দেশগুলোসহ মোট সাতটি দেশ থেকে মানুষ আসতে আমরা নিরুৎসাহিত করছি। ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ এই প্রথম বাংলাদেশে আসছেন। মূলত ওই সফর চূড়ান্ত করতেই দু’দিনের সফরে ঢাকা আসছেন ভারতের সচিব হর্ষবর্ধন শ্রিংলা। ৭ই ডিসেম্বর তিনি ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ভারতের প্রেসিডেন্ট তিনদিনের সফরে ১৫ই ডিসেম্বর ঢাকা আসার কথা রয়েছে। সেই সফর প্রস্তুতি নিয়ে চূড়ান্ত আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় অন্যান্য ইস্যুতেও কথা হবে ঢাকায় শ্রিংলার বৈঠকগুলোতে। ঢাকায় হাই কমিশনারের দায়িত্ব সফলতার সঙ্গে পালন করে যাওয়া শ্রিংলা সচিব হওয়ার পর বাংলাদেশে এটি হবে তার চতুর্থ সফর। সর্বশেষ গত ২৬শে মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে এসেছিলেন তিনি। তার আগে গত বছরের সেপ্টেম্বরে বিশেষ বিমানে চড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ বার্তা নিয়ে ঢাকা সফর করেছিলেন তিনি। তারও আগে সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই ঢাকা ঘুরে যান হর্ষবর্ধন শ্রিংলা। এবারের সফরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। উল্লেখ্য, ভারতের প্রেসিডেন্টের প্রস্তাবিত সফরের নিরাপত্তাসহ অন্যান্য প্রস্তুতি নিয়ে আলোচনায় দেশটির রাষ্ট্রাচার প্রধান নাগেশ সিংয়ের নেতৃত্বে একটি অগ্রবর্তী দল ঢাকা সফর করে গেছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর