× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২১ জানুয়ারি ২০২২, শুক্রবার , ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে খুলনাঞ্চলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবন বিপর্যস্ত

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে
৬ ডিসেম্বর ২০২১, সোমবার

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে খুলনায় গত শনিবার সকাল থেকে শুরু হয়ে দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। বৈরী আবহাওয়ায় গতকালও একই অবস্থা বিরাজ করছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে দেখা নেই সূর্যের। একইসঙ্গে রয়েছে হিমেল হাওয়া। এতে স্বাভাবিক জীবনযাত্রা কিছুটা ব্যাহত হচ্ছে। বিপাকে রয়েছে স্থানীয় দিনমজুর ও নিন্মআয়ের মানুষ। এদিকে, ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যার প্রভাবে আগামী দুই-তিন দিন দেশে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে।
অসময়ে বৃষ্টি হওয়ায় কৃষকরা ক্ষতির আশঙ্কা করছেন। বিভিন্ন এলাকার একাধিক ভ্যান চালকের সঙ্গে কথা বলে জানা গেছে, গত শনিবার সকাল থেকে শুরু হওয়া গতকাল পর্যন্ত অবিরাম গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে তাদের রোজগার একেবারেই কমে গেছে। কপিলমুনি এলাকার ইয়াছিন নামে আরও একজন জানান, শনিবার তিনি সারা দিনে ১০০ টাকাও রোজগার করতে পারেননি। গতকাল সকাল থেকে ১৫ টাকা আয় হয়েছে তার। আরও দু’তিন দিন এমন বৈরী আবহাওয়া চলতে থাকলে সপরিবারে না খেয়ে থাকতে হবে বলেও জানান তিনি। এদিকে, ঘুর্ণিঝড়ের জাওয়াদের প্রভাবে খুলনায় উপকূলীয় বাসিন্দাদের অনেকে মনের মধ্যে মারাত্মক ঝুঁকি ও আতঙ্ক বিরাজ করছে। ঠাণ্ডা আবহাওয়া ও ঘূর্ণিঝড় আসতে পারে এমন আতঙ্কে অনেকে নিরাপদ স্থানে চলে গেছেন।
এ ব্যাপারে খুলনা আবহাওয়া অফিসের জেলা সহকারী পরিচালক আবহাওয়াবিদ মো. আমিরুল আজাদ বলেন, শনিবার দিবাগত রাত থেকেই খুলনা জেলা ও উপকূলীয় অঞ্চলে প্রচুর মেঘ থাকবে। আগামী দুইদিন থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণিঝড় জাওয়াদ এই মুহূর্তে ভারতে রয়েছে। বাংলাদেশে প্রবেশের কোনো সম্ভাবনা নেই। মঙ্গলবার দুপুর নাগাদ এর প্রভাব কমতে শুরু করবে। বুধবার আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা রয়েছে। তবে ঠাণ্ডা মওসুমে থেমে থেমে হঠাৎ গুঁড়ি, গুঁড়ি, বৃষ্টির কারণে সাধারণ মানুষের একটু ভোগান্তি হবে। মোংলা বন্দর ও পায়রা বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত রাখা হয়েছে। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় জাওয়াদ এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে। আগামী দুদিন এ রকম আবহাওয়া থাকবে। মঙ্গলবার থেকে তা স্বাভাবিক হতে শুরু করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর