× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বাংলাদেশের ৫০ বছর পূর্তি উপলক্ষে আন্তর্জাতিক সম্মেলন করবে সিপিডি

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার
৬ ডিসেম্বর ২০২১, সোমবার

 বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে চার দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। রোববার এক সংবাদ সম্মেলনে এ কথা জানায় সংগঠনটি। সম্মেলনটি মোট আটটি সেশনের হবে, যেখানে বিশেষজ্ঞ প্যানেলিস্টরা ৫০ বছর পর দেশের অর্থনৈতিক পরিস্থিতি এবং দেশের রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক পরিস্থিতির অগ্রগতি এবং ত্রুটিগুলো নিয়ে আলোচনা করবেন। সিপিডি আয়োজিত “বাংলাদেশের পঞ্চাশ বছর: রেট্রোস্পেক্ট অ্যান্ড প্রসপেক্ট” শীর্ষক চার দিনব্যাপী ভার্চ্যুয়াল আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে, যা সোমবার শুরু হচ্ছে। কর্নেল ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া প্রোগ্রাম ‘বাংলাদেশের পঞ্চাশ বছর: রেট্রোস্পেক্ট অ্যান্ড প্রসপেক্ট’ শীর্ষক ভার্চ্যুয়াল সম্মেলনে সহ-স্পন্সর করবে। অনুষ্ঠানে জানানো হয়, এই সম্মেলনে রাজনীতি, অর্থনীতি, সমাজ ও সংস্কৃতির বিস্তৃত ক্ষেত্রগুলোর মধ্যে দেশের উন্নয়নের গুণগত মাত্রা এবং গত ৫০ বছরে বাংলাদেশের বহুমুখী উন্নয়ন সম্পর্কে নিয়ে আলোচনা করা হবে। সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞ ও বুদ্ধিজীবীরা যোগ দেবেন। সম্মেলনের প্রতিটি দিনে দুটি অধিবেশন অনুষ্ঠিত হবে।
উদ্বোধনী অধিবেশনের পর সম্মেলনের প্রথম দিন ‘রাষ্ট্র, সমাজ, রাজনীতি’ বিষয়ক একটি অধিবেশন অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন যথাক্রমে ‘বাংলাদেশের অর্থনৈতিক রূপান্তর’ এবং ‘জাস্ট সোসাইটি’ সেশন অন্তর্ভুক্ত থাকবে। তৃতীয় দিন যথাক্রমে ‘সামাজিক উত্তরণ’ এবং ‘সংস্কৃতি’ বিষয়ক সেশন অন্তর্ভুক্ত থাকবে। চতুর্থ ও শেষ দিনে ‘উন্নয়নের খরচ ও চ্যালেঞ্জ’ এবং ‘পরিবর্তনশীল বিশ্ব ব্যবস্থায় বাংলাদেশ’ শীর্ষক সেশন থাকবে। সিপিডি’র বিশিষ্ট ফেলো অধ্যাপক রওনাক জাহানের সভাপতিত্বে ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী এম সৈয়দুজ্জামান; সিপিডির একজন বিশিষ্ট ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান, ফাহমিদা খাতুন, নির্বাহী পরিচালক, এবং গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর