× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২১ জানুয়ারি ২০২২, শুক্রবার , ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বোথামের রেকর্ড ভাঙলেন এজাজ

খেলা

স্পোর্টস ডেস্ক
৬ ডিসেম্বর ২০২১, সোমবার

মুম্বই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে ৪১ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল। দুই ইনিংস মিলিয়ে ২২৫ রানে তার শিকার ১৪ উইকেট। ভারতের বিপক্ষে এক টেস্টে সর্বোচ্চ উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন বাঁহাতি এই স্পিনার। পূর্বের রেকর্ডটি ছিল সাবেক ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথামের। ১৯৮০ সালে একই ভেন্যুতে ১০৬ রানে বোথাম নেন ১৩ উইকেট। মুম্বইয়ের ওয়াংখেড়ে তৃতীয় সেরা বোলিং ফিগারটা ভারতের রবিচন্দ্রন অশ্বিনের। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১২ উইকেট পেয়েছিলেন তিনি।
রিচার্ড হ্যাডলির পর নিউজিল্যান্ডের হয়ে এটি টেস্টে দ্বিতীয় সেরা বোলিং ফিগার। ১৯৮৫তে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২৩ রানে ১৫ উইকেট নেন হ্যাডলি।
তালিকায় তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন ড্যানিয়েল ভেট্টোরি। ২০০০ সালে অস্ট্রেলিয়া ও ২০০৪ সালে বাংলাদেশের বিপক্ষে ১২ উইকেট নেয়ার কৃতিত্ব দেখান সাবেক বাঁহাতি স্পিনার ভেট্টোরি।
ওয়াংখেড়েতে প্রথম ইনিংসে একাই ১০ উইকেট নেন এজাজ প্যাটেল। টেস্ট ইতিহাসে মাত্র তৃতীয় বোলার হিসেবে রেকর্ডটা গড়েন তিনি। প্যাটেলের আগে এই কৃতিত্ব দেখান ভারতের অনীল কুম্বলে ও ইংল্যান্ডের জিম লেকার। প্যাটেলের অর্জন নিয়ে কুম্বলে রসিকতা করে বলেন, ‘এই যে কীর্তিটা গড়লে, এখন থেকে দেখবে, সবাই প্রতি ম্যাচেই তোমার কাছে ১০ উইকেট চাইবে।’
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর