× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২১ জানুয়ারি ২০২২, শুক্রবার , ৭ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কপ্টার বিধ্বস্ত, ভারতের প্রতিরক্ষা প্রধান নিহত

প্রথম পাতা

বিশেষ সংবাদদাতা, কলকাতা থেকে
৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার

তামিলনাড়ুর  কুন্নুরে এক ভয়াবহ চপার দুর্ঘটনায় নিহত হন ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং বারোজন সেনা অফিসার ও কমান্ডো। তামিলনাড়ুর স্যালুর থেকে ওড়া চপারটি  ভেঙে পড়ে কুন্নুরের কাছে. পাইলট পৃত্থিপাল সিং চৌহান আকাশ মেঘাচ্ছন্ন থাকায় ঠিকমতো দেখতে পাচ্ছিলেন না বলে প্রাথমিক অনুমান। কিন্তু, কোনো কোনো মহল অন্তর্ঘাতের সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না। এ ব্যাপারে ভারতীয় বিমান বাহিনী উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে। চপার এর আরোহী বাকি ১৩জনের মৃত্যু সংবাদ আগে ঘোষিত হলেও সিডিএস  বিপিন রাওয়াত এর নিহত হওয়ার ঘোষণা করা হয় প্রতিরক্ষা সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকের পরে। সন্ধ্যায় এই বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।  এমআই সেভেন্টিন বিমানটি রাশিয়ার তৈরি। এই বিমানে এরকম দুর্ঘটনা হওয়াটা বিস্ময়কর বলে মনে করছেন বহু সেনা অফিসার। এর আগে বিমান দুর্ঘটনায় চারজন সেনা কর্তা ও বিশিষ্টজনের মৃত্যু হয়েছে ভারতে।
সঞ্জয় গান্ধী, মাধবরাও সিন্ধিয়া, ওয়াইএস রেড্ডি, দর্জি খাদ্দুর নিহত হন বিমান দুর্ঘটনায়। স্থল, নৌ ও বিমানবাহিনীর সর্বাধিনায়ক হিসেবে বিপিন রাওয়াত দায়িত্ব নেন দু’হাজার উনিশ সালে. তিনিই ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ। দু’হাজার ছয় সালে একবার বিমান দুর্ঘটনা থেকে তিনি অল্পের জন্যে রক্ষা পান। এবার নিয়তি তাকে দাক্ষিণ্য দেখালো না। তার শরীরের পঁচাশি শতাংশ দগ্ধ হয়ে গিয়েছিল। মৃত্যু আগেই হয় কিন্তু সেনাবাহিনীকে সীমান্তে প্রস্তুত হওয়ার অবকাশ দেওয়ার জন্যে তাঁর মৃত্যুসংবাদ দেরিতে ঘোষণা করা হয়। চীনের সঙ্গে ভারতের সম্পর্কের ব্যাপারে অনমনীয় ভূমিকা নেন বিপিন রাওয়াত। লাদাখ কিংবা অরুণাচল প্রদেশে তিনি কখনও নমনীয় মানসিকতা দেখাননি।  বিপিন রাওয়াত এর বয়স হয়েছিল চৌষট্টি বছর। দেশকে তার দেওয়ার অনেক কিছু ছিল। তার মৃত্যু ভারতের জন্যে এক অপূরণীয় ক্ষতি। গতকাল দুপুরে দুর্ঘটনা ঘটার পর চপারটিতে আগুন ধরে যায়. মাটিতে ভূপতিত দেহগুলো গ্রামবাসী উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যায়। পরে সেনাবাহিনী উদ্ধার কাজে হাত লাগায়, ততক্ষণে অবশ্য সবকিছুই অঙ্গারে পরিণত হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৮ ডিসেম্বর ২০২১, বুধবার, ১১:২৭

"বিধ্বস্ত হয়ে আগুন লাগার আগে হেলিকপ্টারটি একটি গাছে আঘাত করেছিল।" এর অর্থ হল গাছে ধাক্কা না লাগলে দুর্ঘটনা হত না ।

অন্যান্য খবর