× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা / লাদাখের গালওয়ানে তেরঙ্গা উড়িয়ে নববর্ষ পালন করলো ভারতীয় সেনারা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ৫, ২০২২, বুধবার, ১২:৩৫ অপরাহ্ন

দু’হাজার কুড়ি সালের ১৫ই জুন ঠিক এখানেই রক্ত ঝরেছিল কুড়ি ভারতীয় সেনার। চীনের পিপলস লিবারেশন আর্মি হাতে রড আর আগ্নেয়াস্ত্র নিয়ে আক্রমণ করেছিল কর্নেল বি সন্তোষবাবুর নেতৃত্বাধীন কুড়ি সদস্যের এক বাহিনীকে। নিজেদের ভুখণ্ডে এইভাবে আক্রান্ত হয়ে শহীদ হয়েছিলেন কুড়ি সেনা। তারপর লাদাখে ভারত - চীন সংঘাত তো ইতিহাসে জায়গা পেয়েছে। এই ইংরেজি নববর্ষ উপলক্ষে হিমাংকের নিচের তাপমাত্রায় দাঁড়িয়ে ভারতের পতাকা উত্তোলন করে নববর্ষ পালন করলো ডোগরা রেজিমেন্ট।

সেই ছবি ফোর্ট উইলিয়ামের পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। চীনের নিরন্তর অপপ্রচারের মধ্যেও যে গালওয়ানের হট স্প্রিংয়ে গোগরা - কোনকলা লা পোস্টটি অক্ষত আছে এই ছবি তারই প্রমাণ। ছবিতে ভারতের জাতীয় পতাকা ছাড়াও ডোগরা রেজিমেন্ট এর পতাকা উড়ছে।
সেনা সূত্রে জানা গেছে যে প্রবলতর ঠাণ্ডার মধ্যেও ভারতীয় পতাকা উড়িয়ে রেখেছেন সেনারা। তাপমাত্রা হিমাংকের নিচে প্রায় তিন থেকে পাঁচ ডিগ্রি। চারপাশে জমাট বরফ।

সামান্য পঞ্চাশ মিটার যাওয়ার জন্যও লাগে আইস আক্স। জল নিমেষে বরফে পরিণত হয়। টিনজাত খাদ্য কোনও রকমে খেয়ে দিন কাটাচ্ছে সেনারা। বিশ্রাম স্লিপিং ব্যাগে। তাঁবুর ভিতরেও জমাট বরফের আস্তরণ। তার মধ্যেও অতন্দ্র প্রহরায় ভারতীয় বাহিনী। নববর্ষকে স্বাগত জানিয়েছে তারা কুড়ি সেনার শৌর্য ভরা লড়াইকে কুর্নিশ জানিয়ে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর