× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে পাঞ্জাব সরকারের বিরুদ্ধে গুরুতর অভিযোগ, মানা হয়নি ব্লু বুক

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ৬, ২০২২, বৃহস্পতিবার, ১০:৪৩ পূর্বাহ্ন

পাঞ্জাবের ফিরোজপুরের কাছে হাইওয়েতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কনভয় আটকানোর ঘটনার পিছনে যে কৃষি আন্দোলনের কর্মীরা আছেন তা দিনের আলোর মত স্পষ্ট হলেও, যে কথা প্রকাশ্যে এসেছে তা নিয়ে তোলপাড় শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর সফরের সময় নিরাপত্তা সংক্রান্ত ব্লু বুক মানেনি পাঞ্জাব সরকারের পুলিশ। প্রধানমন্ত্রীর সফরের সময় স্পেশাল প্রটেকশন গ্রুপ বা এস পি জির দেয়া নিরাপত্তার ব্লু বুক মানতে বাধ্য থাকে সব রাজ্যের পুলিশই।

কিন্তু, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট- বুধবার পাঞ্জাব পুলিশ এই ব্লু বুক মানেনি। প্রধানমন্ত্রীর জন্য কোন বিকল্প রাস্তা রাখা হয়নি। বাধ্য হয়ে প্রধানমন্ত্রীর কনভয়কে ফিরোজপুর থেকে ফিরে আসতে হয়। তিন দশক আগে চেন্নাই পুলিশ এস পি জির ব্লু বুক না মানায় মিনম বক্কম বিমানবন্দর এর অদূরে শ্রী পেরামপুদুরে প্রাণ গিয়েছিল ভারতের এক তরুণ প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর। আবার সেই ব্লু বুক অমান্য।


স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ কৈফিয়ত চেয়েছেন পাঞ্জাব পুলিশের। একজন এস এস পিকে সাসপেন্ড করা হয়েছে। স্বয়ং প্রধানমন্ত্রী মোদি পাঞ্জাবের এক সিনিয়র আই পি এস অফিসারকে বলেছেন- আপনাদের মুখ্যমন্ত্রীকে বলবেন, আমি প্রাণ নিয়ে বেঁচেই ফিরেছি। কেন্দ্রীয় সরকার বিষয় টিকে একটি অঙ্গ রাজ্যের পুলিশের ব্যার্থতা বলেই ধরছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর