× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৬ মে ২০২২, বৃহস্পতিবার , ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ শওয়াল ১৪৪৩ হিঃ

আগামী ১৬ই জানুয়ারি থেকে খুবিতে ক্লাস শুরু, পরীক্ষা ২২শে মে

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে
(৪ মাস আগে) জানুয়ারি ৭, ২০২২, শুক্রবার, ৮:৪৪ অপরাহ্ন

 খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম টার্মের একাডেমিক ক্যালেন্ডার চূড়ান্ত করা হয়েছে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির ২০২০-২০২১ শিক্ষাবর্ষে সব ডিসিপ্লিনের সব বর্ষের প্রথম টার্মের একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ ভবনের পুরাতন সম্মেলন কক্ষে একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন সংক্রান্ত এক মতবিনিময় সভায় এ ক্যালেন্ডার চূড়ান্ত করা হয়। সভায় সভাপতিত্ব করেন ভিসি প্রফেসর ড. মাহমুদ হোসেন। সভায় প্রো-ভিসি প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, বিভিন্ন বিভাগের ডিন এবং রেজিস্টার (ভারপ্রাপ্ত) উপস্থিত ছিলেন।
প্রণীত একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ক্লাস শুরু ১৬ই জানুয়ারি, যা চলবে ২৩শে এপ্রিল পর্যন্ত। কোর্স রেজিস্ট্রেশন (জরিমানা ছাড়া) ১৬ই জানুয়ারি থেকে ২০শে জানুয়ারি পর্যন্ত, কোর্স রেজিস্ট্রেশন (জরিমানাসহ) ২৩শে জানুয়ারি থেকে ২৭শে জানুয়ারি পর্যন্ত, পরীক্ষা সংক্রান্ত প্রস্তুতিমূলক ছুটি (পিএল) ২৪শে এপ্রিল থেকে ২১শে মে পর্যন্ত (শব-ই কদর, জুমাতুল বিদা, মে দিবস, ঈদ-উল ফিতর ও বুদ্ধ পূর্ণিমার ছুটিসহ), পরীক্ষা ২২শে মে থেকে ১৮ই জুন পর্যন্ত। টার্ম ব্রেক ও পরীক্ষার ফলাফল প্রকাশ ১৯শে জুন থেকে ৩০শে জুন পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
তবে শিক্ষার্থীদের কিছু নির্দেশনা দৃঢ়ভাবে মেনে চলার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। নির্দেশনার মধ্যে; অত্র  বিশ্ববিদ্যালয়ের  ছাত্র শৃঙ্খলা বিধির ১২, ১৩, ১৪, ১৬, ১৭ ও ১৮ ধারাসমূহ এবং আবাসিক হলের নিয়মাবলী দৃঢ়ভাবে মেনে চলতে হবে। ছাত্র শৃংখলা বিধির ১২ ধারা মোতাবেক পরিচালক (ছাত্র কল্যাণ)-এর পূর্বানুমোদন ছাড়া শিক্ষার্থীদের যেকোনো প্রকার মিছিল, সভা-সমাবেশসহ সংশ্লিষ্ট কার্যক্রমসমূহ বন্ধ থাকবে।  বিশ্ববিদ্যালয়ের  প্রবেশদ্বারসহ একাডেমিক এরিয়ায় শিক্ষা কার্যক্রম বহির্ভূত যেকোনো প্রকার ব্যানার, ফেস্টুন, পোস্টার ইত্যাদি টানানো নিষিদ্ধ করা হয়েছে। কুয়েটের আবাসিক হলের নিয়মাবলীর ৩(প) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ১৪ ব্যাচ বা তার পূর্ববর্তী ব্যাচসমূহের আবাসিক হলে বসবাসরত স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের আগামী ৩১শে জানুয়ারির মধ্যে  বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হল ত্যাগ করতে বলা হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর