× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

মাওবাদীদের বুলেটে থেমে গিয়েছিল পুনম-মাঙ্গির প্রেম

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা  
(৪ মাস আগে) জানুয়ারি ৮, ২০২২, শনিবার, ১০:৫২ পূর্বাহ্ন

কে বলে পাথুরে জমিতে ফুল ফোটে না? ঘন অরণ্য সংকুল প্রান্তরে, মাওবাদীদের গেরিলা জোনে প্রেমের ফুল ফুটেছিল। ছত্তীসগড়ের বিজাপুরে মাওবাদীদের মিলিশিয়া প্লাটুন কমান্ডার কামলু পুনম প্রেমে পড়েছিল মিলিশিয়া মেম্বার মাঙ্গির।  অরণ্যের পাখ পাখালি, বট, মেহগনি গাছেরা হয়তো জানতো এই প্রেমকাহিনী। জানতো কামলু পুনম আর মাঙ্গি ঘর বাঁধার স্বপ্ন দেখছে। জানতো না দুর্ধর্ষ মাওবাদীরা। তারা জানলো- যখন গেরিলা ক্যাম্প থেকে উধাও হয়ে গেল পুনম আর মাঙ্গি। খোঁজ – খোঁজ। অরণ্য চিরে ফেললো মাওবাদীরা। তারপর একদিন পুনম আর মাঙ্গির খোঁজ পাওয়া গেল জঙ্গলের মধ্যে আধভাঙ্গা এক কুটিরে।
নির্দয় মাওবাদীদের কাছে রেনেগাদ পুনম আর মাঙ্গির কোনো ক্ষমা নেই। দাঁড় করিয়ে গুলিতে ঝাঁঝরা করা হলো তাদের।  পুনম-মাঙ্গির প্রেমের সমাধি রচিত হলো। বস্তারের আইজি সুন্দরাজ পি জানাচ্ছেন, ঘটনাস্থলে আর একটি পুরুষ মৃতদেহের সন্ধান পাওয়া গেছে। এই তৃতীয় ব্যক্তি কে তা জানতে পারেনি পুলিশ। অনুমান করা হচ্ছে, এই তৃতীয় ব্যক্তি হয়তো পুনম আর মাঙ্গির ঘর বাঁধার স্বপ্ন পূর্ণ করার কাজে সাহায্য করেছিল। শিশের বুলেটেই তাদের শ্বাস নেয়ার স্বপ্ন বিলীন হয়ে গেল। ভারত প্রেমগাথায় কোনো দিন জায়গা পাবে না পুনম - মাঙ্গির প্রেমকাহিনী। কিন্তু ওরা বোধহয় বেঁচে থাকবে লোকগাথায়, বস্তারের জঙ্গলের এক অপূর্ণ প্রেমের দলিল হয়ে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর