× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

পাঁচ রাজ্যের ভোটের  নির্ঘণ্ট ঘোষণা, উত্তরপ্রদেশে ৭ দফায়, মণিপুরে  ২ দফায়, অন্য তিন রাজ্যে একদিনে ভোট

ভারত

বিশেষ সংবাদদাতা
(৪ মাস আগে) জানুয়ারি ৮, ২০২২, শনিবার, ৫:৩৬ অপরাহ্ন

চূড়ান্ত কোভিড আবহাওয়ার মধ্যেই ভারতের জাতীয় নির্বাচন কমিশন পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশ  করলো। জাতীয় নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানান,  উত্তরপ্রদেশে সাত দফায়, মণিপুরে দু'দফায় এবং গোয়া, পাঞ্জাব ও উত্তরাখন্ডে এক দফায় ভোট হবে। ভোটগ্রহণ শুরু হবে দশ ফেব্রুয়ারি। শেষ হবে ৭ই মার্চ। চূড়ান্ত ফল ঘোষণা ১০ই মার্চ, উত্তরপ্রদেশে ১০, ১৪, ২০, ২৩,  ২৭ ফেব্রুয়ারি ও ৩ এবং ৭ মার্চ ভোট হবে। মণিপুরে ভোট হবে ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ।  পাঞ্জাব, উত্তরাখণ্ড ও গোয়ায় ভোট হবে ১৪ ফেব্রুয়ারি। কঠোর করোনা বিধি মেনে ভোট হবে বলে জানান মুখ্য নির্বাচন কমিশনার।
 মোট পাঁচ রাজ্যে ভোটারের সংখ্যা ১৮ কোটি ৩০ লক্ষ। প্রথমবার ভোট দেবেন ২৪ লক্ষ ৯ হাজার ভোটার। পনেরো জানুয়ারি পর্যন্ত ভোটমুখী কোনো রাজ্যেই বাইক অথবা সাইকেল মিছিল করা যাবে না। করা যাবে না কোনো সমাবেশ। পনেরো জানুয়ারি রাত আটটা পর্যন্ত এই বিধিনিষেধ জারি থাকবে। পনেরো জানুয়ারির পর সকাল আটটা থেকে রাত আটটার মধ্যে প্রচার শেষ করতে হবে। নির্বাচন কমিশন ভার্চুয়াল ও ডিজিটাল প্রচারে বেশি জোর দিতে বলেছে। পাঁচ রাজ্যের নির্বাচনে কমিশনের ন'শো পর্যবেক্ষক থাকবে। মুখ্য নির্বাচন কমিশনার আজ সাংবাদিক বৈঠকের সময় একটি শায়ের শোনান। তিনি বলেন -হওয়া তো চলবেই, কিন্তু তার মধ্যেই প্রদীপ জ্বালাতে হবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর