× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৬ মে ২০২২, সোমবার , ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ শওয়াল ১৪৪৩ হিঃ

ঢাবিতে সেকেন্ড টাইমের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষাঙ্গন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার
(৪ মাস আগে) জানুয়ারি ১২, ২০২২, বুধবার, ৩:৪১ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমের (দ্বিতীয়বার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান) দাবিতে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। আজ সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়েরর রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন ২০২০ সালের উচ্চ মাধ্যমিক দেয়া শিক্ষার্থীরা।
'দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক শিক্ষার্থীবৃন্দের' ব্যানারে জড়ো হওয়া শিক্ষার্থীরা এসময় 'পরীক্ষার সুযোগ চেয়েছি, সিট চায়নি', আমাদের দাবি একটাই, সেকেন্ড টাইম দিতে হবে; দাবি মোদের একটাই, ঢাবিতে সেকেন্ড টাইম চাই; দিতে হবে দিতে হবে, 'সেকেন্ড টাইম দিতে হবে; আমাদের দাবি মানতে হবে,' উই ওয়ান্ট সেকেন্ড টাইমসহ বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

শিক্ষার্থীরা তাদের বিক্ষোভে বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম বাধা প্রধান করেছে বলে অভিযোগ করেছেন। শিক্ষার্থীরা জানান, তাদের শান্তিপূর্ণ সমাবেশে প্রক্টরিয়াল টিম এসে বাধা দেয়। প্রক্টরিয়াল টিমে সদস্যরা এসময় ব্যানার কেড়ে নেওয়ার চেষ্টা করেছে বলেও তারা জানান।

পরে রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে ক্যাম্পাসে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন তারা।
পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মু. আখতারুজ্জামান এর সাথে দেখা করেন। শিক্ষার্থীদের দাবি মনোযোগ শুনে দিয়ে বিষয়টি সিন্ডিকেটের মিটিংয়ে উত্থাপিত হলে বিবেচনা করে দেখা হবে বলে ভিসি আশ্বস্ত করেছেন বলে প্রতিনিধি দলের শিক্ষার্থীরা জানান।

ভিসির আশ্বাস পেয়ে শিক্ষার্থীরা তাদের চলমান আন্দোলন সাময়িক স্থগিতের ঘোষণা দেন। তবে একাডেমিক সিন্ডিকেটে কোন সিদ্ধান্ত না আসলে ফের কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা।

প্রসঙ্গত, মেধাবিদের সুযোগ প্রদান, সবাইকে সমান সুযোগ দেওয়া, জালিয়াতি ঠেকানো, অধিক সংখ্যক শিক্ষার্থীদের চাপ সামলানো সহ নানাবিধ কারণে ২০১৪ সালের ১৫ই অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বাতিল করে। পরে ঢাবির এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছুরা তখন আন্দোলন করেছিলেন। এছাড়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ২৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক আদালতে রিটও করেছিলেন।
তবে যেসব কারণে সেকেন্ড টাইম বন্ধ হয়েছে সেগুলো এখনও যৌক্তিক রয়েছে উল্লেখ করে বরাবরই সেকেন্ড টাইম ফেরানোর কোনো সুযোগ নেই বলে জানিয়ে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আল মুরআদ
৫ ফেব্রুয়ারি ২০২২, শনিবার, ১১:০৩

আজ ৬ই ফেব্রুয়ারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত্বরে সমাবেশ ও কোনো প্রকার সারা না পেলে অনশনে বসবে বলে জানিয়েছে শিক্ষার্থীরা।

মোঃ মতিয়াররহমান
১২ জানুয়ারি ২০২২, বুধবার, ৮:৩৩

দাবিটা খুবই যৌক্তিক। প্রথম বারে ব্যর্থ হলেই সুযোগ বন্ধ করা অত্যন্ত অযৌক্তিক। তাই এব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি। যাতে শিক্ষার্থীরা দ্বিতীয় বার পরীক্ষা দেওয়ার সুযোগ পায়।

Mehedi
১২ জানুয়ারি ২০২২, বুধবার, ৫:৫৯

ছাত্রদের দাবিটা খুব যৌক্তিক। প্রশ্ন ফাস হলে সেটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ব‍্যার্থতা,আর সেই ব‍্যার্থতার দায়ভার কেন ছাত্রদের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। উন্নত বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের সেকেন্ড টাইম চালু আছে।

মোঃ তারিকুল ইসলাম
১২ জানুয়ারি ২০২২, বুধবার, ৫:৩৮

তাদের দাবি যৌক্তিক

Anwarul Azam
১২ জানুয়ারি ২০২২, বুধবার, ৪:৩৫

ছাত্রদের বিষয়টি কতৃপক্ষ সহানুভূতির সাথে ভেবে দেখতে পারেন।

অন্যান্য খবর