× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে প্রথম নিষেধাজ্ঞা বাইডেন প্রশাসনের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৩, ২০২২, বৃহস্পতিবার, ১:২৬ অপরাহ্ন

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর পারমাণবিক কর্মসূচিতে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের বিরুদ্ধে প্রথম নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। এতে টার্গেট করা হয়েছে উত্তর কোরিয়ার ৬ জন কর্মকর্তা, একজন রাশিয়ান ও রাশিয়ার একটি প্রতিষ্ঠানকে। অভিযোগে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির সরঞ্জাম রাশিয়া এবং চীন থেকে কেনার সঙ্গে সংশ্লিষ্ট তারা। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ থেকে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে দুটি উদ্দেশে।

প্রথমত তাদেরকে পারমাণবিক কর্মসূচিতে অগ্রগতি সাধনে বিরত রাখা এবং দ্বিতীয়ত, পারমাণবিক প্রযুক্তিতে অস্ত্র তৈরিতে বাধা দেয়া। এ ছাড়া ওইসব ব্যক্তির মধ্যে ৫ জনকে কালো তালিকাভুক্ত করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছর জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট জো বাইডেন।
তখন থেকেই তিনি উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি ত্যাগ করার জন্য আলোচনায় যুক্ত হতে আহ্বান জানিয়েছেন পিয়ংইয়ংকে। কিন্তু তার সেই চেষ্টা সফলতা পায়নি। তা সত্ত্বেও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক পন্থা অবলম্বনে এখনও প্রতিশ্রুতিবদ্ধ যুক্তরাষ্ট্র।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর