× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২২, বুধবার , ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বৃটেনে লেবার দলের ঘনিষ্ঠ এক চীনা নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৪, ২০২২, শুক্রবার, ১:২৫ পূর্বাহ্ন

এক চীনা নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনেছে বৃটিশ গোয়েন্দারা। ক্রিস্টিন লি নামের ওই নারী চীনা গোয়েন্দা সংস্থার এজেন্ট বলে সন্দেহ করা হচ্ছে। তিনি লেবার দলের এমপিদের সঙ্গে ঘনিষ্ঠ বলে জানিয়েছে বৃটিশ গোয়েন্দা সংস্থা এমআই৫। তারা জানিয়েছে, লি লেবার পার্টির একজন বড় দাতা এবং দলের এক নেতার উপরে তার প্রভাব রয়েছে। ওই নেতা হচ্ছে সাবেক লেবার প্রধান জেরেমি করবিনের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত ব্যারি গার্ডিনার। এ নিয়ে এলার্ট জারি করেছে এমআই৫।

দ্য সানের এক প্রতিবেদনে জানানো হয়েছে, লি দীর্ঘ দিন ধরেই লেবার এমপি ব্যারি গার্ডিয়ানারের অফিসের সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি তার ল ফার্ম ক্রিস্টিন লি এন্ড কো. এর মাধ্যমে অর্থায়নও করেছেন। এই কোম্পানিটি আবার লন্ডনের চীনা দূতাবাসের হয়ে কাজ করে।

২০০৫ সালের পর থেকে লি ৬ লাখ ৭৫ হাজারেরও বেশি পাউন্ড দান করেছে গার্ডিনারের কার্যালয় কিংবা লেবার পার্টিকে। ২০১৫ সালে ব্রেন্ট নর্থের এমপি গার্ডিনার জ্বালানি মন্ত্রণালয়ের ছায়ামন্ত্রী হন। এছাড়া বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও তেরেসা মে’র সঙ্গেও সাক্ষাৎ করেছেন লি। এমনকি মে তাকে ‘পয়েন্টস অব লাইট এওয়ার্ড’ দিয়েছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর