× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

কলকাতা কথকতা /ছাব্বিশ জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেতাজি সম্পর্কিত রাজ্যের ট্যাবলো বাতিল

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ১৫, ২০২২, শনিবার, ৭:১৩ অপরাহ্ন

স্বাধীনতার পঁচাত্তর বছর উপলক্ষে এবার দিল্লির সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজের থিম- আজাদিকা অমৃত মহোৎসব। আর আজদির এই কুচকাওয়াজে বাদ আজাদ হিন্দ ফৌজ বা আই এন এ। নেতাজি সুভাষ চন্দ্র বসু এবং তাঁর প্রতিষ্ঠিত আজাদ হিন্দ ফৌজকে এবারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে তুলে ধরতে চেয়েছিলো মমতা বন্দোপাধ্যায় এর পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু কলমের এক খোঁচায় তা বন্ধ করে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের ট্যাবলোতে সুভাষ বসুর পাশাপাশি গান্ধী, রবীন্দ্রনাথও ছিলেন। তাঁরাও রদ হয়েছেন। এর আগেও মমতা বন্দোপাধ্যায় এর উন্নয়ন প্রকল্প নিয়ে তৈরি ট্যাবলোর জায়গা হয়নি দিল্লির কুচকাওয়াজে। কিন্তু মোদি সরকার যদি তা রাজনৈতিক কারণে বন্ধ করে থাকেন এবার নেতাজিকে বাদ দিয়ে আজদির অমৃত উৎসব? প্রবীণ তৃণমূল সাংসদ সৌগত রায় বলেছেন, এইভাবে নেতাজিকে মুছে ফেলার চেষ্টা করেও লাভ হবেনা।
নেতাজি চির জাগরুক হয়ে থাকবেন বিশ্বের ইতিহাসে। শনিবার নবান্ন সূত্রে জানা যায় সরকারিভাবে পশ্চিমবঙ্গের ট্যাবলোতে না করা না হলেও প্রতিরক্ষা মন্ত্রকের সভায় পশ্চিমবঙ্গের রেসিডেন্ট কমিশনারকে জানিয়ে দেওয়া হয়েছে যে বাংলার ট্যাবলোর এবারও জায়গা নেই দিল্লির আজাদির অমৃত মহৎসবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর