× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৬ মে ২০২২, বৃহস্পতিবার , ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ শওয়াল ১৪৪৩ হিঃ

ইংল্যান্ডের বিপক্ষে লড়াই আজ /শিরোপা ধরে রাখার মিশন শুরু যুবাদের

খেলা

স্পোর্টস রিপোর্টার
১৬ জানুয়ারি ২০২২, রবিবার

শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনে নামছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। আজ প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। গতবার ভারতকে হারিয়ে শিরোপা জেতা ইয়াং টাইগারদের ওপর নজর পুরো বিশ্বের। আকবর-জয়দের উত্তরসূরিরা কেমন খেলবেন ওয়েস্ট ইন্ডিজে, তা দেখতে মুখিয়ে আছে সবাই। বাংলাদেশ অধিনায়ক রাকিবুল হাসান বলেছেন, ক্যারিবিয়ান থেকে ট্রফি নিয়েই বাড়ি ফিরতে চান তিনি। ইংল্যান্ড ম্যাচ সামনে রেখে গতকাল বাংলাদেশ সময় রাত ১২টায় (স্থানীয় সময় বেলা ২টা) অনুশীলন করেছেন রাকিবুলরা। তিনি বলেন, ‘অনুশীলনে এখানকার কন্ডিশন সম্পর্কে ভালো একটা ধারণা পেয়েছি আমরা। আমাদের প্রস্তুতি ভালো হয়েছে।
নিজেদের পরিকল্পনা যদি বাস্তবায়ন করতে পারি আর মাঠে সেরাটা দিতে পারি তাহলে ইনশা আল্লাহ আগামীকালের ম্যাচে আমরা জিতবো। আপাতত আমরা ইংল্যান্ড ম্যাচ নিয়েই ভাবছি। ম্যাচ বাই ম্যাচ আগাতে চাই। আশা করছি, ভালো একটা ফল নিয়ে আমরা দ্বিতীয় রাউন্ডে পা রাখবো।’
যুব ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে ইংল্যান্ড ছাড়াও রাকিবুলরা খেলবেন আরব আমিরাত ও কানাডার বিপক্ষে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে বাংলাদেশের বড় বাঁধা হবে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। গত আসরে গ্রুপ পর্বের গণ্ডি পেরোতে পারেনি দলটি। প্লে-অফে তিন জয়ে নবম স্থান অর্জন করে তারা। এ বছর হ্যাম্পশায়ার ব্যাটার টম প্রেস্টের অধীনে শক্তিশালী দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়েছে ইংল্যান্ড। দলটির কোচের দায়িত্বে আছেন রিচার্ড ডসন। বার্বাডোজে জন্ম নেয়া স্পিনার জ্যাকব বেথেল হতে পারে ইংলিশদের তুরুপের তাস। এছাড়া ১৭ বছর বয়সী স্পিনার আর্কি লেনহাম কাউন্টি ক্লাব সাসেক্সের হয়ে প্রতিভার জানান দিয়েছেন তিন ফরম্যাটেই।
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে কানাডার অষ্টম অংশগ্রহণ এটি। গত চার আসরেই খেলেছে তারা। সেরা সাফল্য ২০১০-এ একাদশ স্থান অর্জন। অতীতে কখনো প্রথম রাউন্ড পেরোতে পারেনি কানাডা। বাংলাদেশ ও ইংল্যান্ডের গ্রুপে থাকায় কাজটা এবারো কঠিন হবে তাদের জন্য। গত আসরের অধিনায়ক মিহির প্যাটেলই এবার নেতৃত্ব দেবেন কানাডাকে।
আরব আমিরাত এ নিয়ে তৃতীয়বারের মতো অংশ নিয়েছে যুব বিশ্বকাপে। গতবার প্রথম রাউন্ডে কানাডার চাইতে তাদের পারফরম্যান্স ভালো ছিল। তবে ১৪তম স্থান নির্ধারণী প্লে-অফে কানাডার কাছেই হেরে যায় আরব আমিরাত। ব্যাটিং অলরাউন্ডার আলিশান শারাফু এবার নেতৃত্ব দেবেন মধ্যপ্রাচ্যের দলটিকে। মজার ব্যাপার হলো ১৯ বছর বয়সী আলিশানের আন্তর্জাতিক অভিষেক হয়েছে দু’বছর আগেই। আরব আমিরাতের হয়ে এখন পর্যন্ত একটি ওয়ানডে এবং ৬টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দলে রয়েছেন ১৭ বছর বয়সী উইকেটরক্ষক এবং ওপেনার কাই স্মিথ। দুই বছর আগে মাত্র ১৫ বছর বয়সে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলেন স্মিথ।
ইংল্যান্ডের পর ২০শে জানুয়ারি কানাডার বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। এর দু’দিন বাদে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রাকিবুলদের প্রতিপক্ষ আরব আমিরাত। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্ক স্টেডিয়ামে। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের বেশ কয়েকটি ম্যাচ খেলা হয়েছিল এই ভেন্যুতে।
রান তাড়ায় কাজ করছেন যুবাদের কোচ
বিসিবি’র গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন দেখাশোনা করছেন ইয়াং টাইগারদের। ক্যারিবিয়ানে থাকা ক্রিকেটারদের সঙ্গে সবসময় যোগাযোগ রয়েছে তার। সুজন বলেন, ‘আমার সঙ্গে দু’তিনবার করে কথা হয়। তারা বেশ আত্মবিশ্বাসী। আমি গতকালই কোচের (নাভিদ নাওয়াজ) সঙ্গে কথা বলছিলাম যে কোচ আমরা রান চেজের ক্ষেত্রে ভালো করছি না। কোচ তখন বললেন, টস তো আমার হাতে না। আমরা ইচ্ছা করেই চেজ করছি যাতে আমরা যদি টস হেরে যাই, তাহলে কি হবে আমাদের সেটা দেখতে। মূলত আমরা যদি টস জিতি তাহলে আমরা দুর্দান্ত খেলা দেখাতে পারবো। এটা একটা ইয়াং টিম, ওরা খুব বেশি ম্যাচ খেলেনি। অভিজ্ঞতার দিক থেকে একটু পিছিয়ে আছি হয়তোবা। কিন্তু আমরা যদি আগে টসে জিতে ব্যাটিং করে ২০০-২২০ করতে পারি তাহলে আমাদের জন্য সেটা প্লাস পয়েন্ট। আমাদের বোলিং এবং ফিল্ডিং সাইডটা বেশ শক্তিশালী। যেকোনো দলকে আমরা ধরে রাখতে পারবো। তারপরও আমরা চেষ্টা করছি যে চেজে কেমন করি। আমি এখনো মনে করি যে আমরা চেজে অতটা ভালো করিনি। ছেলেরা মুখিয়ে আছে।’
গ্রুপ পর্বে বাংলাদেশের সূচি
১৬ই জানুয়ারি বনাম ইংল্যান্ড
২০শে জানুয়ারি বনাম কানাডা
২২শে জানুয়ারি বনাম আরব আমিরাত
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর