× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

অধিনায়ক হিসেবে কতোটা সফল ছিলেন কোহলি

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ জানুয়ারি ২০২২, সোমবার

দক্ষিণ আফ্রিকার কাছে সিরিজ হারের ২৪ ঘণ্টা না পেরোতেই টেস্ট অধিনায়কত্ব ছাড়েন বিরাট কোহলি। ২০১৪তে মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে নেতৃত্ব পেয়েছিলেন তিনি। ৭ বছরে ভারতকে কতটা সাফল্য এনে দিয়েছেন কোহলি, পরিসংখ্যানের খাতা খুললেই স্পষ্ট হবে তা।
কোহলির নেতৃত্বে ৬৮ টেস্টের ৪০টিতেই জিতেছে ভারত। জয়ের হার বিবেচনায় সর্বকালের সেরা অধিনায়কদের তালিকায় তার উপরে রয়েছেন শুধু অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ। যার অধীনে ৫৭ ম্যাচে ৪১ জয় পায় অজিরা। আর সর্বাধিক জয় পাওয়া টেস্ট অধিনায়কদের তালিকায় কোহলির অবস্থান চার নম্বরে। দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ (১০৯ ম্যাচে ৫৩) রয়েছেন শীর্ষে।
স্মিথের পর অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৭৭ ম্যাচে ৪৮ জয়) এবং স্টিভ ওয়াহ। ওয়েস্ট ইন্ডিজ গ্রেট ক্লাইভ লয়েডের (৭৪ ম্যাচে ৩৬ জয়) অবস্থানও কোহলির পরে।
ভারতের অধিনায়কদের মধ্যে কোহলির রেকর্ড সবচেয়ে ভালো। মোট ২৫ সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়ে ১৮টিতে জয়, ৬টিতে হার এবং একটিতে ড্র দেখেন কোহলি। তার অধীনে ঘরের মাঠে কোনো সিরিজ হারেনি ভারত। এমনকি ওই ১১ সিরিজে ভারতের হারই ছিল মাত্র দুটি। এমএস ধোনি ৬০ টেস্টে ভারতকে নেতৃত্ব দেন। এর মধ্যে ২৭টিতে জয় পায় তার দল। সৌরভ গাঙ্গুলী ৪৯ টেস্টে জয় পান ২১টি। তবে আরেকটি ক্ষেত্রে ধোনি-গাঙ্গুলীদের চাইতে অনন্য কোহলি। তিনি অধিনায়ক থাকাকালীন বিদেশে দাপট দেখিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার মাটিতে জিতেছে টেস্ট সিরিজ। যা এক সময় কল্পনাও করতে পারতো না ভারত। ২০২১-এ ইংল্যান্ডে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে থাকে কোহলির দল। করোনা জটিলতায় সিরিজের আরেকটি টেস্ট বাকি, যেটি পরে হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশের বাইরে ভারতের অধিনায়কদের মধ্যে সর্বাধিক ১৬ জয় পেয়েছেন কোহলি। ১১ জয় নিয়ে তার পরে গাঙ্গুলীর অবস্থান। দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে মোট ৭টি টেস্ট জিতেছেন কোহলি। এই দেশগুলোতে ভারতের অধিনায়ক হিসেবে মনসুর আলী খান পাতৌদি এবং এমএস ধোনির জয় ৩টি করে। এশিয়ার অধিনায়ক হিসেবেও এই চার দেশে কোহলির জয় সবচেয়ে বেশি। ৪টি করে টেস্ট জিতেছেন পাকিস্তানের ওয়াসিম আকরাম ও জাভেদ মিয়াঁদাদ। নেতৃত্ব দেয়ার পথে ব্যাট হাতেও আলো ছড়ান কোহলি। অধিনায়ক হিসেবে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় গ্রায়েম স্মিথ, অ্যালান বোর্ডার ও রিকি পন্টিংয়ের পরেই কোহলির অবস্থান। স্মিথ ২৫ সেঞ্চুরিতে সাড়ে আট হাজার রান করেছেন। সমান সংখ্যক রানে কোহলির শতক ২০টি। যা দ্বিতীয় সর্বোচ্চ। তবে অধিনায়ক হিসেবে সাতটি ডাবল সেঞ্চুরি আছে কোহলির, এমন কীর্তি অন্য কারো নেই।
টেস্ট অধিনায়ক হিসেবে সর্বাধিক জয় খেলোয়াড় ম্যাচ জয়
গ্রায়েম স্মিথ (দ. আফ্রিকা) ১০৯ ৫৩
রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) ৭৭ ৪৮
স্টিভ ওয়াহ (অস্ট্রেলিয়া) ৫৭ ৪১
বিরাট কোহলি (ভারত) ৬৮ ৪০
ক্লাইভ লয়েড (উইন্ডিজ) ৭৪ ৩৬
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর