× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৬ মে ২০২২, বৃহস্পতিবার , ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৪ শওয়াল ১৪৪৩ হিঃ

মেলবোর্নে চমকের অপেক্ষায় আরব টেনিস কন্যা

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ জানুয়ারি ২০২২, সোমবার

রেকর্ড গড়ার জন্যই যেন জন্ম ওনস জাবিরের। প্রতিবার কোর্টে নেমে নতুন কিছু না কিছু উপহার দেন তিউনিসিয়ান এই টেনিস তারকা। গত বছরটা স্বপ্নময় ছিল তার। ২৭ বছর বয়সী জাবির র‌্যাঙ্কিংয়ের ৩১তম স্থান থেকে উঠে আসেন ৮ নম্বরে। ডব্লিউটিএ অথবা এটিপি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে জায়গা করে নেয়া প্রথম আরব টেনিস খেলোয়াড় জাবির। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে তার কাছ থেকে নতুন চমক দেখার অপেক্ষায় টেনিস বিশ্ব। টুর্নামেন্টে জাবির অংশ নিয়েছেন নবম বাছাই হিসেবে। আজ সকাল ১০টায় প্রথম রাউন্ডের ম্যাচে তার প্রতিপক্ষ স্প্যানিয়ার্ড নুরিয়া পারিজাস-দিয়াজ।
জাবিরের শীর্ষ দশে জায়গা করে নেয়ার পথটা সহজ ছিল না।
অনেক চড়াই উতরাই পেরিয়েই এতদূর এসেছেন তিনি। ২০২১ সালে ধাপে ধাপে উন্নতি হয়েছে জাবিরের র‌্যাঙ্কিংয়ে। অর্জন নিয়ে তৃপ্তিটা তাই বেশিই এই আরব টেনিস তারকার। সর্বশেষ ইন্ডিয়ান ওয়েলস টুর্নামেন্টে খেলার সময় জাবির বলেন, ‘সেরা ১০, আমি জানি এখানে থাকা আমার প্রাপ্য। কারণ আমি ভালো খেলছিলাম। কিন্তু সেরা দশে থাকার যোগ্যতা প্রমাণ করতে চেয়েছি আমি। নিজের ওপর বিশ্বাস ছিল। প্রচুর পরিশ্রম করতে হয়েছে। এবং আমি মনে করি ভালো কিছুর শুরু এখানেই।’
জাবিরের উন্নতি চোখে পড়ে গত বছরের মার্চের শেষ দিকে। বছরের শুরুতে ছিলেন ছন্দহীন। তবে মিয়ামি ওপেনের দ্বিতীয় রাউন্ডে চতুর্থ বাছাই সোফিয়া কেনিনকে হারিয়ে জাবির চমকে দেন সবাইকে। তবে সারা তোরমোর কাছে তিন সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে হার মানেন। টুর্নামেন্ট শেষে দুই ধাপ উন্নতি হয় জাবিরের (৩০ থেকে ২৮তম)।
এপ্রিলে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনায় কার্লেস্টোন ওপেনে সেমিফাইনাল পর্যন্ত গিয়েছিলেন জাবির। তবে শেষ চারে অবিশ্বাস্যভাবে হেরে যান র‌্যাঙ্কিংয়ে ৯১তম স্থানে থাকা ডানকা কোভিনিচের কাছে। একই ভেন্যুতে এমইউএসসি হেলথ ওমেন্স ওপেনে কোনো সেট না হেরেই পৌঁছে যান সেমিতে। সেখানে কোভিনিচকে সরাসরি সেটে উড়িয়ে খেলেন ফাইনাল। আস্ত্রা শর্মার কাছে তিন সেটের লড়াইয়ে শিরোপা হারান জাবির। তবে র‌্যাঙ্কিংয়ে আগান আরো তিন ধাপ।
জুনে রোঁলা গারোতে আস্ত্রা শর্মাকে সরাসরি সেটে হারিয়ে বদলা নিয়েছিলেন জাবির। শেষ ৩২-এ মাগদা লিনেত্তের বিপক্ষে প্রথম সেট হেরেও ঘুরে দাঁড়ান তিনি। ৩-৬, ৬-০, ৬-১ গেমের জয়ে নাম লেখান শেষ ষোলোতে। তবে গফের কাছে হেরে ছিটকে যান আসর থেকে। ফ্রেঞ্চ ওপেন শেষে দুই ধাপ উন্নতি হয় জাবিরের।
জুনে বার্মিংহাম ওপেনে স্বপ্নপূরণ হয় তার। চতুর্থ বাছাই দারিয়া কাসাৎকিনাকে সরাসরি সেটে হারিয়ে প্রথম আরব টেনিস তারকা হিসেবে জেতেন ডব্লিউটিএ সিঙ্গেলস শিরোপা। টুর্নামেন্ট শেষে আগের ২৪তম স্থানেই থাকেন জাবির। জুলাইয়ে অনুষ্ঠিত উইম্বলডনে চমক দেখান তিনি। অল ইংল্যান্ড ক্লাবে আগের তিন ট্রিপে মাত্র এক জয় দেখেছিলেন জাবির। কিন্তু ২০২১ সালের গল্পটা ছিল ভিন্ন। সাবেক চ্যাম্পিয়ন ভেনাস উইলিয়ামসের বিপক্ষে পান দাপুটে জয়। ২০১৭ উইম্বলডন শিরোপাজয়ী গারবিন মুগুরুজার বিপক্ষে ৭-৫ গেমে হেরেও ঘুরে দাঁড়িয়ে জায়গা করে নেন শেষ আটে। আরব টেনিস তারকাদের যা সর্বোচ্চ সাফল্য। উইম্বলডনের পর ২৩ নম্বরে উঠে আসেন জাবির। আগস্টে মন্ট্রিল ওপেনের শেষ ষোলোতে জাবির হারিয়ে দেন হোম ফেভারিট বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে। জেসিকা পেগুলার কাছে শেষ আটে হারলেও র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ আগান তিনি। অক্টোবরে ইউএস ওপেনে টানা তৃতীয় মৌসুমের মতো কোয়ার্টার ফাইনালে খেলার কৃতিত্ব দেখান জাবির। উঠে আসেন ১৪ নম্বরে। ওই মাসেই ইন্ডিয়ান ওয়েলসে স্বপ্ন পূরণ হয় জাবিরের। আনাস্তাসিয়া সেভাস্তোভা এবং দানিয়েল্লে কলিসকে হারিয়ে উঠে যান কোয়ার্টারফাইনালে। সেখানে আনেত কন্টাভেইটকে হারিয়ে প্রথমবার উঠেন কোনো ডব্লিউটিএ-১০০০ টুর্নামেন্টের সেমিতে। আর ওই জয়েই প্রথম আরব টেনিস খেলোয়াড় হিসেবে জাবির র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০-এ উঠে আসেন। জাবিরের ২০২১ সালের শেষটাও ছিল মধুর। মুবাদালা ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশিপের ফাইনালে বেলিন্ডা বেনচিচকে সরাসরি সেটে হারিয়ে জেতেন ক্যারিয়ারের দ্বিতীয় শিরোপা।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর