× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

সাগরের নিচে জেগে উঠেছে আগ্নেয়গিরি, বিপর্যস্ত টোঙ্গা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৭, ২০২২, সোমবার, ১২:৫২ পূর্বাহ্ন

সমুদ্রের নিচে থাকা একটি আগ্নেয়গিরি জেগে উঠলে সুনামি সৃষ্টি হয়েছে প্রশান্ত মহাসাগরের দক্ষিণাংশে। এই সুনামি আছড়ে পড়েছে প্রশান্ত মহাসাগরীয় রাষ্ট্র টোঙ্গাতে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া ফুটেজে দেখা গেছে, সমুদ্রের পানি উঠে উপকূলের কাছে থাকা চার্চ ও বাড়িঘর ভাসিয়ে নিয়ে যাচ্ছে। এছাড়া দেশটির রাজধানী নুকুআলোফায় আগ্নেয়গিরির ছাই এসে পড়ছে। দুদিন পরেও এখনো ধোঁয়ার নিচে ঢেকে আছে টোঙ্গা। বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে দেশটি। যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে রয়েছে এই দুর্যোগের কারণে। এতে প্রায় ৮০ হাজার মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারে বলে জানিয়েছে রেড ক্রস।
এখনো ক্ষতি সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যাচ্ছে না। বিস্তারিত জানতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া নজরদারি বিমান পাঠাচ্ছে।
অগ্নুৎপাত শুরু হওয়ার পরই দেশটির কর্তৃপক্ষ বাসিন্দাদের জন্য সুনামি সতর্কতা জারি করেছিল। যাতে স্থানীয় বাসিন্দারা উচু স্থানে আশ্রয় নিতে পারে। জেগে ওঠা ওই আগ্নেয়গিরির নাম হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা। এটি সক্রিয় হয়ে উঠলে একাধিক শকওয়েভ আঘাত হানে টোঙ্গাতে। দেশটির রাজধানী ওই আগ্নেয়গিরি থেকে মাত্র ৬৫ কিলোমিটার উত্তরে। অগ্নুৎপাত শুরু হলে আকাশে ২০ কিলোমিটার পর্যন্ত ছাই ও ধোঁয়া উঠে যায়। ৮ মিনিট ধরে ভয়াবহ উদ্গিরণ চলে। এতে বিকট শব্দ হয় সেখানে। এই শব্দ ৮০০ কিলোমিটার দূর থেকেও শোনা গেছে। আতঙ্কে ২৩০০ কিলোমিটার দূরে থাকা নিউজিল্যান্ডেও ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর