× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

ইউক্রেনে সাইবার হামলার জন্য দায়ী রাশিয়া!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৭, ২০২২, সোমবার, ১১:১৪ পূর্বাহ্ন

সরকারি ওয়েবসাইটগুলোতে সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে ইউক্রেন কর্তৃপক্ষ। তাদের অভিযোগ, একটি ‘হাইব্রিড যুদ্ধে’ লিপ্ত রয়েছে মস্কো। তারা এরই মধ্যে ইউক্রেন সীমান্তে ব্যাপক আকারে সেনা সমাবেশ ঘটিয়েছে। অনলাইন এমএসএন এ খবর দিয়েছে।

ইউক্রেনের ডিজিটাল ডেভেলপমেন্ট বিষয়ক মন্ত্রণালয় বলেছে, এরই মধ্যে ইউক্রেনে সরকারি বিভিন্ন ওয়েবসাইটে সাইবার হামলা হয়েছে। এর নেপথ্যে যে রাশিয়া আছে এ বিষয়ে তাদের হাতে পর্যাপ্ত তথ্যপ্রমাণ আছে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মস্কো একটি হাইব্রিড যুদ্ধ করছে। শনিবার মাইক্রোসফট বলেছে, ইউক্রেন সরকারের বিভিন্ন এজেন্সিতে দেয়া তাদের ডজনখানেক কম্পিউটার আক্রান্ত হয়েছে। তাতে মেলওয়্যার দিয়ে হামলা চালানো হয়েছে।
এই সংক্রমণ মাইক্রোসফট শনাক্ত করতে পেরেছে বৃহস্পতিবার। এ সময়ে ইউক্রেন সরকারের ৭০টি ওয়েবসাইট অস্থায়ীভাবে অফলাইনে চলে গিয়েছিল।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চলমান উত্তেজনাকর অবস্থার মধ্যে সর্বশেষ এই সাইবার হামলা চালানো হয়েছে। সিবিএসের ‘ফেস দ্য নেশন’ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান উপস্থাপক মার্গারেট ব্রেনানকে বলেছেন, ওই সাইবার হামলার উৎস জানার জন্য যুক্তরাষ্ট্র ও বেসরকারি কোম্পানিগুলো কাজ করে যাচ্ছে। তবে এটা রাশিয়ার কাজ হতে পারে বলে তিনি মন্তব্য করেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর