× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

ইরানের সুপ্রিম নেতার ভাতিজি গ্রেপ্তার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ মাস আগে) জানুয়ারি ১৮, ২০২২, মঙ্গলবার, ৭:৫৮ অপরাহ্ন

ইরানের সুপ্রিম নেতা আয়াতুল্লাহ খামেনির ভাতিজি ফরিদে মোরাদখানিকে বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয়েছে রাজধানী তেহরানে। এ সময় তিনি বাড়ি ফিরছিলেন। আল-আরাবিয়াকে উদ্ধৃত করে সোমবার এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে আরও বলা হয়, ফরিদের ভাই মাহমুদ ফ্রান্সে নির্বাসন থেকে দেশে ফিরেছেন। তিনিই বৃটেনভিত্তিক একটি মিডিয়া বিষয়ক সংগঠন ইরান ইন্টারন্যাশনালকে দেয়া এক সাক্ষাৎকারে এ বিষয়টি নিশ্চিত করেছেন। মোরাদখানি বলেছেন, ইরানের বর্তমান শাসকগোষ্ঠী নিপীড়ক। ওই সাক্ষাৎকারে তিনি বলেছেন, ফরিদে কোনো রাজনৈতিক কর্মী নন। প্রথমত: ইরানে কোনো রাজনৈতিক অধিকারকর্মী হওয়ার কোনো স্বাধীনতা নেই।
তিনি ছিলেন মানবাধিকারের রক্ষক। তিনি ইরানে দাতব্য সেবায় এবং শান্তিপূর্ণ বিক্ষোভ করতেন। তিনি আরও বলেন, কয়েক দশক আগে প্রতিষ্ঠিত বর্তমান শাসকগোষ্ঠীর বিরোধী আমরা। এটা আমার চাচা আলী খামেনি অবশ্যই ভালোভাবে অবহিত। তিনি বলেন, তাই তাকে ও তার পরিবারকে কোনোভাবেই কণ্ঠরুদ্ধ করা যাবে না। শুক্রবার পরিবারের সদস্যদের সঙ্গে ফোনে কথা বলেছেন ফরিদে। তিনি বলেছেন, তাকে নিয়ে যাওয়া হচ্ছিল ইভিন কারাগারে। শাসকগোষ্ঠীর সমালোচনা করার কারণে এর আগে ইরানের গোয়েন্দারা তাকে তলব করেছিল। তিনি মৃত্যুদণ্ড বাতিল এবং বন্দিদের অধিকারের দাবিতে প্রচারণা চালিয়ে আসছেন। তবে কি কারণে তাকে গ্রেপ্তার করা হয়েছে তা বলা হয়নি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর