× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি বিরোধীদলীয় এমপি’র

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার

আইনশৃঙ্খলা বাহিনীর সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিরোধী দল জাতীয় পার্টি দলীয় এমপি সৈয়দ আবু হোসেন বাবলা। তিনি বলেন, যে কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তারা সকলেই দক্ষ ও দেশপ্রেমিক। আবার এই নিষেধাজ্ঞা নিয়ে নানান গুজব ছড়ানো হচ্ছে। তাই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিবেচনায় নিয়ে দ্রুতই যুক্তরাষ্ট্র সরকার ওই কর্মকর্তাদের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে বলে তিনি আশা প্রকাশ করেন। গতকাল সোমবার জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। তিনি আরও বলেন, হঠাৎ করে কেন এই নিষেধাজ্ঞা তা বোধগম্য নয়। আমি বিশ্বাস করি, দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দেশ ও দেশের মানুষের নিবেদিতপ্রাণ হিসেবে কাজ করে। তবে আমি বলবো না, আইনশৃঙ্খলা বাহিনীর সব সদস্য ধুয়া তুলসিপাতা।
কিন্তু যাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে, তারা অত্যন্ত দক্ষ ও দেশপ্রেমিক কর্মকর্তা হিসেবে জানি। যুক্তরাষ্ট্র কেন এই নিষেধাজ্ঞা দিলো, তা নিয়ে সরকার কাজ করছে। আমরা বিশ্বাস করি, যুক্তরাষ্ট্রের সরকার দেশপ্রেমিক কর্মকর্তাদের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা দিয়েছে তা প্রত্যাহার করে নেবে। একটি গণমাধ্যমে প্রকাশিত সংবাদের উদ্ধৃতি দিয়ে আবু হোসেন বলেন, যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞার পর দেশে নানা গুজবের ডালপালা ছড়ানো হচ্ছে। প্রতিদিনই আসছে নানা খবর। প্রতিদিনই শোনা যাচ্ছে অমুকের ভিসা বাতিল হয়েছে, তমুক ঢুকতে পারেননি। একই সঙ্গে এখানে-সেখানে নানা আলোচনা রয়েছে। এই নিষেধাজ্ঞায় সরকার কি চাপে পড়েছে? সামনের দিনগুলোতে সরকার কি আরও বড় কূটনৈতিক চাপে পড়তে যাচ্ছে?’ বিদেশে অবস্থানরত কয়েকজন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের গুজব রটাচ্ছে। আর দেশের কতিপয় মানুষ সেই গুজবে ডালপালা সমাজে ছড়িয়ে দিচ্ছে। একের পর এক গুজব রটছে সরকারের একাধিক মন্ত্রী ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা বাতিলের। তবে ব্যক্তির ভিসা বাতিল সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাস কোনো তথ্য প্রকাশ করে না। ফলে এই ধরনের গুজবের সত্যতা নেই। রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়ে বিরোধীদলীয় এমপি বলেন, দেশের কতিপয় দায়িত্বশীল রাজনৈতিক দলের নেতারা এইসব বিষয় নিয়ে নেতিবাচক কথা বলছেন। এটা অত্যন্ত দুঃখজনক। আমরা ভিন্ন ভিন্ন দল ও মতের হতে পারি। তবে রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে সকলকে আরও দায়িত্বশীল ও ঐক্যবদ্ধ হতে হবে। রাজনৈতিক নেতাদের বলবো আপনারা এমন বক্তব্য দেবেন না, যেটা বিশ্ব দরবারে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। পার্শ্ববর্তী দেশ ভারতের উদাহরণ তুলে ধরে আবু হোসেন বাবলা বলেন, তারা একে অপরের প্রতি অত্যন্ত তীব্র ভাষায় কথা বলেন। কিন্তু জাতীয় স্বার্থের বিষয় এলে সবাই এক হয়ে যান। তেমনি আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আমাদের জাতীয় ইস্যু। এই ইস্যুর সঙ্গে বিশ্ব দরবারে আমাদের ভাবমূর্তি জড়িত। তাই সমালোচনা বাদ দিয়ে ঐক্যবদ্ধভাবে এটা মোকাবিলার আহ্বান জানান তিনি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর