× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

শনাক্তের হার ২৩.৯৮ /নতুন শনাক্ত ৮৪০৭, আরও ১০ জনের মৃত্যু

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৪ মাস আগে) জানুয়ারি ১৮, ২০২২, মঙ্গলবার, ৬:৪৭ অপরাহ্ন

দেশে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। দৈনিক শনাক্তের হার ২৩ দশমিক ৯৮ শতাংশে পৌঁছেছে। যা আগের দিন ছিল ২০ দশমিক ৮৮ শতাংশ। নতুন শনাক্তের ৭৫ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা। এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ১৬৪ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন ৮৪০৭ জন। আগের দিন এই সংখ্যা ছিল ৬৬৭৬ জন।
সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৬ লাখ ৩২ হাজার ৭৯৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪৭৫ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৫৩ হাজার ৭৯৫ জন সুস্থ হয়ে উঠেছেন।
আজ স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়, দেশে ৮৫৫টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৯১৬টি নমুনা সংগ্রহ এবং ৩৫ হাজার ৫৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ১৯ লাখ ২৮ হাজার ৪৫৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৩ দশমিক ৯৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ১৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৭২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে ৮ পুরুষ এবং ২ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৬ জন এবং নারী ১০ হাজার ১৫৮ জন।

তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১ জন, ৭১ থেকে ৮০ বছরের ১ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ৪ জন রয়েছেন।

মারা যাওয়া ১০ জনের মধ্যে ঢাকায় ৭ জন, চট্টগ্রাম বিভাগে ১ জন, খুলনা বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। মারা যাওয়া ১০ জনের মধ্যে ৭ জন সরকারি হাসপতালে এবং বেসরকারি হাসপাতালে ৩ জন মারা গেছেন।

নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৬৩০৩ জন। যা একদিনে মোট শনাক্তের ৭৪ দশমিক ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৬৫৯৭ জন, ময়মনসিংহ বিভাগে ১০৭ জন, চট্টগ্রাম বিভাগে ১০৪৫ জন, রাজশাহী বিভাগে ১৭৭ জন, রংপুর বিভাগে ৭২ জন, খুলনা বিভাগে ১৫৮ জন, বরিশাল বিভাগে ৪২ জন এবং সিলেট বিভাগে ২০৯ জন শনাক্ত হয়েছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
রুহুল আমীন যাক্কার
১৮ জানুয়ারি ২০২২, মঙ্গলবার, ৮:০৬

করোনার খবর পরিবেশন করে এখন আর লাভ নেই। এখন কেউ করোনাকে ভয় পায়না। সরকার বিধি-নিষেধ জারি করেছে ঠিকই কিন্তু সবই কাগজে কলমে। কেউ এসব বিধিবিধান মানছেনা। সিলেটে এক দেয়ালে লেখা দেখলাম "করোনাকে ভয়, এখন আর নয়"। গাড়ি-ঘোড়া, হাট-বাজার, সভা-সমিতি, অফিস-শপিংমল- শিক্ষাপ্রতিষ্ঠান সবই আগের মতো চলছে। এছাড়া করোনাকে আগে যে ভাবে উপস্থাপন করা হয়েছে বাস্তবে করোনা এতটা ভয়ঙ্কর নয়। বিধায় করোনার খবর প্রচারে এত বেশি গুরুত্ব দেয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করিনা।

অন্যান্য খবর