× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শওয়াল ১৪৪৩ হিঃ

আরও ২২ পর্যটন স্থান সিডিসির সর্বোচ্চ ঝুঁকির তালিকায়

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২২, বুধবার, ১:০৩ অপরাহ্ন

বিশ্বের আরও ২২টি পর্যটনের স্থান বা দেশকে করোনাভাইরাসের কারণে ভ্রমণের ক্ষেত্রে সর্বোচ্চ ঝুঁকির তালিকায় অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। মঙ্গলবার এই তালিকা করা হয়। এ নিয়ে এমন স্থানের সংখ্যা ছাড়িয়ে গেছে একশ। এ খবর দিয়েছে অনলাইন সিএনএন।

এর আগের সপ্তাহে মাত্র দুটি দেশকে লেভেল-৪ বা অতি উচ্চ ঝুঁকির তালিকায় ঘোষণা করা হয়েছিল। এর সঙ্গে বাড়তি ২২টি দেশকে লেভেল-৩ ক্যাটেগরিতে যুক্ত করেছে সিডিসি। লেভেল-৪ভুক্ত করা হয়েছিল আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়াকে। গত ২৮ দিনে প্রতি এক লাখ অধিবাসীর মধ্যে যেসব স্থানে কমপক্ষে ৫০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাদেরকে সিডিসি লেভেল-৪ হিসেবে তালিকাভুক্ত করেছে। এসব স্থান সফরে যাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে তারা।

ভ্রমণের ক্ষেত্রে ঝুঁকিতে থাকা দেশ বা স্থানগুলোর মধ্যে আছে আলবেনিয়া, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বাহামা, বাহরাইন, বারমুডা, বলিভিয়া, বৃটিশ ভার্জিন আইল্যান্ডস, কেপ ভার্ডি, মিশর, গ্রেনাডা, গায়েনা, ইসরাইল, পানামা, কাতার, সেইন্ট কিটস অ্যান্ড নেভিস, সেইন্ট লুসিয়া, সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে, সেইন্ট মার্টিন, সুরিনাম, তুর্কস অ্যান্ড সাইকোস আইল্যান্ডস এবং উরুগুয়ে।

এর মধ্যে গত সপ্তাহে লেভেল-১ এ ছিল বৃটিশ ভার্জিন আইল্যান্ডস।
লেভেল-১ হলো কম ঝুঁকির দেশ। কিন্তু এক সপ্তাহেই তা লেভেল-৪ এ উঠে গেছে। আগের সপ্তাহে লেভেল-২ তে ছিল ক্যারিবিয়ান অন্য দ্বীপ গ্রেনাডা ও আফ্রিকা উপকূলে সাও তোমে অ্যান্ড প্রিন্সিপে। সেটাও উঠে এসেছে লেভেল ৪ এ। অন্য ১৯টি ভ্রমণের স্থান ছিল লেভেল-৩ এ।

অন্যদিকে ইউরোপের নতুন করে একটি দেশের নাম যুক্ত হয়েছে লেভেল ৪ এ। এর কারণ, প্রায় এক মাস ধরে ইউরোপের অনেক দেশ সিডিসির লেভেল ৪ এ রয়েছে। এর মধ্যে আছে ফ্রান্স, জার্মানি, গ্রিস, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, স্পেন ও বৃটেন।

কানাডা ও দক্ষিণ আফ্রিকার মতো অনেক জনপ্রিয় গন্তব্যও রয়েছে লেভেল চারে। নতুন ২২টি গন্তব্য মিলে এই লেভেলের অধীনে মোট স্থানের সংখ্যা শতাধিক। তবে এতে যুক্তরাষ্ট্রের নাম যুক্ত হয়নি। তবে যুক্তরাষ্ট্রকে লেভেল চারের রঙ দেয়া হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর