× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২২ মে ২০২২, রবিবার , ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২০ শওয়াল ১৪৪৩ হিঃ

মাসুদ রানা’র স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই

অনলাইন

স্টাফ রিপোর্টার
(৪ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২২, বুধবার, ৫:৫৮ অপরাহ্ন

লেখক, অনুবাদক, প্রকাশক এবং মাসুদ রানা সিরিজের স্রষ্টা কাজী আনোয়ার হোসেন আর নেই। বুধবার বিকেলে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ছিলেন।

তার পরিবার সূত্রে এ তথ্য জানা গেছে। আনোয়ার হোসেনের পুত্রবধূ মাসুমা মাইমুর এক ফেসবুক পোস্টে বলেছেন, নিভে গেছে দীপ জনমের তরে, জ্বলিবে না সে তো আর। দূর আকাশের তারা হয়ে গেছে আমার ছেলেটা। আমার ছোট্ট ছেলেটা। আর কোনোদিনও আমার পিছু পিছু ঘুরে খুঁজবে না মায়ের গায়ের মিষ্টি গন্ধ। কোনোদিনই না।
কিন্তু মাকে ছেড়ে থাকবে কীভাবে ওই অন্ধকার ঘরে আমার ছেলেটা? একা, শুধু একা? কী সব বকছি জানি না। আব্বা (কাজী আনোয়ার হোসেন) আর নেই। চলে গেছেন আমাদের ছেড়ে।

তিনি জানান, গত ৩১শে অক্টোবর প্রোস্টেট ক্যান্সার ধরা পড়ে আনোয়ার হোসেনের। মাঝে পাঁচ বার হসপিটালাইজড ছিলেন। চিকিৎসার সুযোগ খুব একটা পাওয়া যায়নি। একটা ব্রেন স্ট্রোক ও হার্ট অ্যাটাকে সব শেষ হয়ে গেল। ১০ই জানুয়ারি থেকে লাইফসাপোর্টে ছিলেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
amir
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ১০:৩৪

তার বই এর কনটেন্ট কি ছিল সেটার দিকে নজর না দিয়েও এটা বলা যায় যে কিছু পড়ার প্রতি আগ্রহহীন মানুষকে তার বই, পড়ার প্রতি আগ্রহান্বিত করে তুলেছিল; আমি বলব এইটা তার একটা বড় অবদান, তাঁর আত্মার চিরশান্তি কামনা করি।

কামরুল হাসান
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ৯:১০

মূল্যবান একটা রত্ন হারিয়ে গেল

KC
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ২:৫৪

We enjoyed Kazi Anwar Hussain’s work all our lives. Our youth would not be the same if it was not for him. We loved him all our lives because we loved what he did for us. His books gave us decades of entertainment. I can remember a good part of my young life where one of his books was a part. His memory will live in us forever. May God bless his departed soul.

a.k.m.Morshed
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ১১:০৪

ইন্না-লিল্লাহ হি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মাসুদ রানা, কুয়াশা, ওয়েস্তান সহ "সেবার" সব বইই আমাদের চুম্বকের মত টানতো। আল্লাহ তায়ালা উনাকে বেহেশত নসিব করুন। আমিন।

MOHAMMAD SAIFUL SAIF
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ১১:২৪

I was a student with attention deficiency. However Sheba Prokashoni books inspired me to focus on what I was reading. Really after reading few books from this publication, my reading attitude changed and resulted me doing very well in my SSC and HSC exams. Feeling sad for this great personality. May Allah forgive his sins and allow him peace in the next life.

Mohammad Nasir Uddin
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ১০:৩৮

May Allah grant him Jannatul Ferdous.

মাহবুবুর রহমান শিশির
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ৭:২৩

বড় অসহায় লাগছে। তাঁর কারণেই লিখতাম। রহস্যপত্রিকায়। আজ নিঃসঙ্গ হয়ে গেলাম যেন। হু হু করছে বুকের ভেতরটাতে। সেই কোন ছেলেবেলা থেকে বই পড়ার প্রেরণা পেয়েছিলাম তাঁর লেখনীর কল্যাণে। শুধু আমি কেন, লক্ষ-কোটি বাঙালিকে তিনিই তো টেনে নিয়ে গিয়েছিলেন রহস্য-রোমাঞ্চ ঘেরা এক মায়াবী জগতে...সে-ই ষাটের দশক থেকে... কত পুরুষ ধরে পাঠক বুঁদ হয়ে ডুবে আছে 'সেবার' গভীরে এসবের ইয়ত্বা নাই। এ ঋণ শোধ হবার নয়। এ শূন্যতাও পূরণ হবার নয়। মহাণ আল্লাহপাক তাঁকে ওপারে চিরশান্তিতে রাখুন। আমিন।

Kazi
১৯ জানুয়ারি ২০২২, বুধবার, ৬:১৮

انا لله وانا اليه راجعون

অন্যান্য খবর