× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৮ মে ২০২২, বুধবার , ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ শওয়াল ১৪৪৩ হিঃ

দেশে তৈরি হলো আড়াই কোটিরও বেশি মোবাইল ফোন

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা মোবাইল ফোন হ্যান্ডসেট উৎপাদক হয়েছি, এবার রপ্তানিকারক হতে হবে। দেশীয় কারখানায় উৎপাদিত মোবাইল হ?্যান্ডসেট এ পর্যন্ত দেশের মোট চাহিদার শতকরা ৬৩ ভাগ পূরণ করছে। প্রায় ২৫ হাজার লোকের কর্মসংস্থান হয়েছে এতে। তিনি আরও বলেন, ২০১৮ সালের পর থেকে গত ৪ বছরে দেশে বিশ্বখ্যাত বিভিন্ন ব্র্যান্ডসহ ১৪টি কারখানায় টুজি, থ্রি-জি, ফোর-জি এবং ফাইভ-জি মিলিয়ে দুই কোটি ৬১ লাখ মোবাইল হ্যান্ডসেট উৎপাদন হয়েছে। গতকাল বিটিআরসি মিলনায়তনে স্থানীয়ভাবে মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান। বিটিআরসির চেয়ারম্যান শ?্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে দেশের ১৪টি মোবাইল কারখানার ব্যবস্থাপনা পরিচালক ও শীর্ষ প্রতিনিধিরা ছিলেন। মন্ত্রী বলেন, বিটিআরসি আন্তর্জাতিক মানসম্পন্ন মোবাইল তৈরির জন্য গুণগতমান নিশ্চিত করার ক্ষেত্রে কোনো ছাড় দেয়নি।
ভবিষ্যতেও দেবে না। আমরা আমেরিকাতেও ফাইভ-জি সেট রপ্তানি করছি। তিনি ফোর-জি মোবাইল হ?্যান্ডসেট অধিক মাত্রায় উৎপাদনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, করোনাকালে দেশের শতকরা ৯৮ ভাগ এলাকা ফোর-জি নেটওয়ার্কের আওতায় আনতে সক্ষম হয়েছি। মোবাইল উৎপাদকদের ট্যাব ও ল্যাপটপসহ অন্যান্য ডিজিটাল যন্ত্র উৎপাদনে এগিয়ে আসার আহ্বান জানান মন্ত্রী। এ সময় মোবাইল শিল্প বিকাশে কারখানা মালিকদের প্রতিনিধিসহ বিটিআরসির নেতৃত্বে একটি কারিগরি কমিটি গঠনের ঘোষণা দেন বিটিআরসি চেয়ারম?্যান। তিনি বলেন, বিটিআরসি মোবাইল হ্যান্ডসেট উৎপাদনসহ এই শিল্পের বিকাশে আন্তরিকতার সঙ্গে কাজে করতে বদ্ধপরিকর। মোবাইল কারখানার প্রতিনিধিরা এনওসি ও গ্রে-মার্কেটসহ কিছু বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন। মন্ত্রী তাদের বিষয়টি দ্রুততার সঙ্গে বিবেচনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর