× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে অবস্থান করছে ঢাকা। দ্বিতীয় অবস্থানে চীনের উহান শহর ও তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের নয়াদিল্লি। গতকাল এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) এ তথ্য পাওয়া যায়। একিউআই তথ্য অনুযায়ী ঢাকার স্কোর ২৬৯। যার অর্থ হলো জনবহুল এ শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে। চীনের উহানের একিউআই’র স্কোর ২৫২ ও ভারতের নয়াদিল্লির স্কোর ২১৪। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।
২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা বিবেচিত হয়। জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে। এর আগে ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে বলা হয়েছে ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো ঢাকার বায়ু দূষণের প্রধান উৎস।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
wow
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৯:৪৭

world class people lives in dhaka. specially environmental specialists!

Shobuj Chowdhury
২০ জানুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ৮:২২

Role model city in the world.

অন্যান্য খবর