× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ জানুয়ারি ২০২২, শুক্রবার

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত, পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে পড়েছে বাংলাদেশ দল। সুপার ১২-এ বাংলাদেশ খেলবে দুই নম্বর গ্রুপে। এই গ্রুপে ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার সঙ্গী হবে প্রথম পর্ব উতরে আসা দুই দল। অস্ট্রেলিয়ার ৭টি ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মূলত আসরটি হওয়ার কথা ছিল ২০২০ সালে। তবে কোভিডের কারণে তা পিছিয়ে যায়।

শুক্রবার ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং ও সূচি প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। আগামী ১৬ই অক্টোবর প্রথম পর্বে শ্রীলঙ্কা-নামিবিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে অষ্টম আসর। প্রথম পর্বের ম্যাচগুলোর ভেন্যু জিলং ও হোবার্ট।
বাছাই পেরিয়ে আসা চার দল প্রথম পর্বে লড়বে শ্রীলঙ্কা, নামিবিয়া, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ডের সঙ্গে। র‌্যাঙ্কিংয়ে নিরাপদ অবস্থানে থাকায় এবার প্রথম পর্বে খেলতে হচ্ছে না বাংলাদেশকে।

গত ১৪ই নভেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত সর্বশেষ আসরের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সাফল্য পায় অস্ট্রেলিয়া। এবার সুপার ১২-এর শুরুটা হবে তাদের দিয়েই। ২২শে অক্টোবর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হবে ট্রান্স-তাসমান প্রতিবেশি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। একই দিন পার্থে আফগানিস্তানের বিপক্ষে লড়বে ইংল্যান্ড। ১ নম্বর গ্রুপে এই চার দলের সঙ্গী হবে প্রথম পর্ব পার করে আসা দু’দল।
২৪শে অক্টোবর হোবার্টে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ থাকবে প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের রানার্সআপ দল। সুপার ১২-এর পাঁচটি ম্যাচ বাংলাদেশ খেলবে চার ভেন্যুতে।

২৭শে অক্টোবর সিডনিতে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। টাইগাদের পরের ম্যাচ ৩০শে অক্টোবর ব্রিসবেনের গ্যাবায় প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলের বিপক্ষে। এই পর্বের শেষ দুটি ম্যাচ বাংলাদেশ খেলবে অ্যাডিলেডে- ২রা নভেম্বর ভারত এবং ৬ই নভেম্বর পাকিস্তানের বিপক্ষে।
৬ই নভেম্বর শেষ হবে সুপার-১২ পর্বের লড়াই। ৯ই নভেম্বর সিডনিতে অনুষ্ঠিত হবে প্রথম সেমিফাইনাল। পরদিন দ্বিতীয় সেমিফাইনাল অ্যাডিলেডে। ১৩ই নভেম্বর টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১ লাখ দর্শক ধারণক্ষমতার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে।

প্রথম রাউন্ড

‘এ’ গ্রুপ: শ্রীলঙ্কা, নামিবিয়া, কোয়ালিফাইয়ার ২, কোয়ালিফাইয়ার ৩

‘বি’ গ্রুপ: ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, কোয়ালিফাইয়ার ১, কোয়ালিফাইয়ার ৪

সুপার-১২

গ্রুপ ১: অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান, গ্রুপ ‘এ’ উইনার, গ্রুপ ‘বি’ রানার্সআপ

গ্রুপ ২: ভারত, পাকিস্তান, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা, গ্রুপ ‘বি’ উইনার, গ্রুপ ‘এ’ রানার্সআপ

ভেন্যু: মেলবোর্ন, সিডনি, পার্থ, ব্রিসবেন, অ্যাডিলেড, জিলং, হোবার্ট।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর