× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

চিতলমারীতে বোরো রোপণে ব্যস্ত চাষিরা

বাংলারজমিন

চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি
২২ জানুয়ারি ২০২২, শনিবার

কৃষি প্রধান বাগেরহাটের চিতলমারীতে বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। অধিকাংশ জমি চাষাবাদের উপযোগী করা হচ্ছে। বীজতলা থেকে চারা তুলে জমিতে রোপণ করছেন। ধান-চালের বাজারদর ভালো থাকায় এ বছর কৃষি কাজে আগ্রহ বেড়েছে চাষিদের। আবহাওয়া অনুকূলে থাকলে আশানুরূপ ফসল ঘরে তুলতে পারবেন বলে আশাবাদী চাষিরা। স্থানীয় কৃষি অফিস ও চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি বোরো মৌসুমে উপজেলার বিভিন্ন স্থানে কৃষি জমিতে উপসী, স্থানীয় জাতের ও উচ্চ ফলনশীল জাতের মোট ১১ হাজার ৭৭৯ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এসব জমিতে চাষিরা রোপণের কাজ শুরু করেছেন।  প্রচণ্ড শীত উপেক্ষা করে ভোর হতেই চারা রোপণের জন্য মাঠে নেমে পড়ছেন চাষিরা। এ পর্যন্ত ২৭৫০ হেক্টর জমি রোপণের কাজ সম্পন্ন হয়েছে।  বাকি জমি রোপণের কাজ চলছে।
উপজেলার আড়ুয়াবর্ণী গ্রামের চাষি আহিদুল ইসলাম দারু, মো. ছালাম মুন্সি, শ্যামপাড়া গ্রামের বোরো চাষি নির্মল মণ্ডল, বিভাষ মণ্ডলসহ অনেকে জানান, বিগত সময়ে ধান চাষ করে তাদের লোকসান গুনতে হয়েছে কিন্তু এ বছর ধানের বাজারদর ভালো থাকায় চাষের প্রতি আগ্রহ বেড়েছে তাদের।  
এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার অসীম কুমার দাস জানান, বোরো চাষের লক্ষ্যমাত্রা পূরণে আমরা মাঠে গিয়ে কৃষকদের নানাভাবে পরামর্শ প্রদানসহ তদারকির কাজ করছি। আবহাওয়া অনুকূলে থাকলে বোরো চাষে লক্ষ্যমাত্রা অর্জিত হবে।  
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর