× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

কালিয়াকৈরে কৃষি জমি থেকে মাটি পাচারের হিড়িক

বাংলারজমিন

কালিয়াকের (গাজীপুর) প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০২২, রবিবার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় কৃষি জমি থেকে অবাদে মাটি পাচার করছে কয়েকটি অসাধু চক্র বলে অভিযোগ পাওয়া গেছে। কৃষি আবাদি জমির উপরি ভাগের উর্বর মাটি কেটে পাচার করায় দেশের মোট আবাদি জমির পরিমাণ কমে যাচ্ছে। সরজমিন দেখা যায়, উপজেলার বোয়ালী ইউনিয়নের নলোয়া এলাকায় কৃষি আবাদি ও বনের জমি থেকে কোনো প্রকার অনুমোদন ছাড়াই মাটি পাচার করছে ইউনিয়ন পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান আফজাল হোসেনে বড় ভাই ফজলু। এ ছাড়াও বনের জমি দিয়ে প্রায় ৩শ’ মিটার রাস্তা নির্মাণ করে এসব মাটি পাচার করছে। অপরদিকে হবোয়ার চালা এলাকায় উপজেলার বড়ইবাড়ি গ্রামের কাউসার হোসেন বনের জমিতে রাস্তা নির্মাণ করে কৃষি জমি থেকে মাটি পাচার করছে।
স্থানীয় লোকজন জানায়, রাতের আঁধারে কয়েকটি অসাধু চক্র এসব মাটি ইটভাটায় পাচার করছে। কৃষি জমির উপরি ভাগের মাটি পাচার হয়ে যাওয়ায় জমির উর্বরতা হারাচ্ছে ও জমির ধরন পরিবর্তন হয়ে যাচ্ছে। এ ছাড়াও বনাঞ্চল ধ্বংস করে মাটি পাচার করায় পরিবেশ বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে।
এ ব্যাপারে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তা বলেন, যত দ্রুত সম্ভব আমরা বনের ভেতর দিয়ে তৈরিকৃত রাস্তা বন্ধ করে  দেবো।
সেই সঙ্গে অপরাধীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর