× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২০ মে ২০২২, শুক্রবার , ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ শওয়াল ১৪৪৩ হিঃ

তিন জনে একজন করোনায় আক্রান্ত ১৭ জনের মৃত্যু

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২৩ জানুয়ারি ২০২২, রবিবার

দেশে ফের সংক্রমণ ও মৃত্যু বাড়ছেই। নমুনা পরীক্ষায় এখন প্রায় প্রতি তিন জনে একজন করোনা রোগী ধরা পড়ছে। গতকাল আগের দিনের তুলনায় শনাক্তের সংখ্যা ও হার কমলেও বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। যা ১৪ সপ্তাহে সর্বাধিক। দিন দিন মৃত্যুর পাল্লাও ভারী হচ্ছে। সরকারি হিসাবে এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়ালো ২৮ হাজার ২০৯ জনে। নতুন শনাক্তের ৭৩ শতাংশই ঢাকা মহানগরের বাসিন্দা।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন করে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৬১৪ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১১ হাজার ৪৩৪ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত মোট শনাক্ত ১৬ লাখ ৭৪ হাজার ২৩০ জন। গত ২৪ ঘণ্টায় ৪৮২ জন এবং এখন পর্যন্ত ১৫ লাখ ৫৬ হাজার ৭৯ জন সুস্থ হয়ে উঠেছেন। দেশে ৮৫৭টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ২০৭টি নমুনা সংগ্রহ এবং ৩৪ হাজার ৩১১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ১ কোটি ২০ লাখ ৮২ হাজার ২৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৮ দশমিক শূন্য ২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২ দশমিক ৯৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১১ পুরুষ এবং ৬ জন নারী। দেশে মোট পুরুষ মারা গেছেন ১৮ হাজার ৩৫ জন এবং নারী ১০ হাজার ১৭৪ জন। তাদের মধ্যে বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের ১ জন, ৭১ থেকে ৮০ বছরের ৭ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের ২ জন, ২১ থেকে ৩০ বছরের ১ জন রয়েছেন।  মারা যাওয়া ১৭ জনের মধ্যে ঢাকায় ১১ জন, চট্টগ্রাম বিভাগে ২ জন, খুলনা বিভাগে ২ জন,  বরিশাল বিভাগে ১ জন, ময়মনসিংহ বিভাগে ১ জন রয়েছেন। মারা যাওয়া ১৭ জনের মধ্যে ১৪ জন সরকারি হাসপাতালে এবং ৩ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।
নতুন শনাক্তের মধ্যে ঢাকা মহানগরের রয়েছেন ৭ হাজার ৫৬ জন। যা একদিনে মোট শনাক্তের ৭৩ দশমিক ৩৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে রয়েছেন ৭ হাজার ৩৯৬ জন, ময়মনসিংহ বিভাগে ৭৩ জন, চট্টগ্রাম বিভাগে ১ হাজার ৩৭৭ জন, রাজশাহী বিভাগে ১৫৯ জন, রংপুর বিভাগে ৬৬ জন, খুলনা বিভাগে ১৬৩ জন, বরিশাল বিভাগে ৫২ জন এবং সিলেট বিভাগে ৩২৮ জন শনাক্ত হয়েছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর