× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৫ মে ২০২২, বুধবার , ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৩ শওয়াল ১৪৪৩ হিঃ

ফেসবুকে ফের বিস্ফোরক মন্তব্য তসলিমার

কলকাতা কথকতা

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(৪ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২২, সোমবার, ১২:১১ অপরাহ্ন

বাংলাদেশের বিতর্কিত নির্বাসিত লেখিকা এবং ভারতে আশ্রয় নেওয়া তসলিমা নাসরিন আবার ফেসবুকে বিস্ফোরণ ঘটিয়েছেন। ভারতীয় অভিনেত্রী, দেশি গার্ল প্রিয়াঙ্কা চোপড়ার সারোগেসির মাধ্যমে মা হওয়ার ঘটনার প্রেক্ষিতে তিনি লিখেছেন- তিনি সারোগেসি প্রথার বিরুদ্ধে না হলেও এক শ্রেণীর ধনী ও ব্যস্ত মহিলা যেভাবে বিলাসিতার জন্য এটি ব্যবহার করছেন তার বিরোধী তিনি। তসলিমা লিখেছেন, নিজেদের নিরাপত্তার কারণে নিজেদের জিন দিয়ে সন্তান উৎপাদন করার জন্যে এঁরা গর্ভ ভাড়া নিচ্ছেন। গরিব শ্রেণী না থাকলে এটা সম্ভব হতো না। যে মা তাঁর গর্ভ ভাড়া দিচ্ছেন তিনি ক্ষুদার তাড়নাতেই দিচ্ছেন। এটা দূর হওয়া দরকার। ধনী মহিলা যেদিন অন্য ধনী মহিলার মাধ্যমে সারোগেট মাদার হবেন সেদিন এই প্রথা সফল হবে বলে তসলিমা মনে করেন। তিনি লিখেছেন, যেদিন নারী শুধু পতিতা হবে না, পুরুষ পতিত হয়ে নারী খদ্দেরের আশায় রাস্তায় দাঁড়াবে সেদিন দুনিয়ায় সাম্যতা আসবে, তার আগে নয়।
যেদিন ধনী মেয়েদের সারোগেসির এই বিলাসিতা আর শোষণ বন্ধ হবে সেদিন সাম্যতা আসবে, তার আগে নয়। তসলিমার এই ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ভারতে বিতর্ক শুরু হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
abbas
২৪ জানুয়ারি ২০২২, সোমবার, ১:২৭

right comment by Taslima madam

অন্যান্য খবর